অমিতাভ-শাহরুখ নেই, তবু কলকাতা চলচ্চিত্র উৎসবে চাঁদের হাট

বিজ্ঞাপন

কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন মানেই অমিতাভ-শাহরুখের উপস্থিতি! এটাই রেওয়াজে পরিণত হয়েছে। কিন্তু এ বছর নেই বলিউডের এই দুই মেগাস্টার! তবু কলকাতা চলচ্চিত্র উৎসবের ২৯তম আসরের উদ্বোধনে রীতিমত চাঁদের হাট!

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৯তম আসর। এদিন বিকেলে কলকাতা শহরের নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বর্ণাঢ্য আয়োজনে হয় উদ্বোধনী অনুষ্ঠান। উৎসবের উদ্বোধন অনুষ্ঠান ঘিরে যেখানে বসে রীতিমত তারার হাট।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বানার্জীর আমন্ত্রণে বলিউড ভাইজান সালমান খান থেকে শুরু করে অনিল কাপুর, মহেশ ভাট, শত্রুঘ্ন সিনহা, সোনাক্ষী সিনহা সহ কলকাতা সিনেমার সব তারকা মুখদের দেখা গেছে। ২৯তম কলকাতা চলচ্চিত্র উৎসবের থিম সংটি গেয়েছেন অরিজিৎ সিং! যে গানে তাল মেলাতে দেখা গেছে সালমান-মমতাদেরও!

এদিন অল ব্ল্যাক লুকে উপস্থিত হন সালমান খান। সংবর্ধনা পর্ব শেষে উৎসবের অফিশিয়াল থিম সং চালানো হয় স্ক্রিনে। সঞ্চালক জুন মালিয়ার অনুরোধ,‘ভাই (সালমান) এই গানে আপনি খুব মাথা নাড়ছিলেন, যদি একটু…’। বলা মাত্রই উঠে দাঁড়ালেন সালমান। ভাইজান নাচবেন আর দিদি নাচবেন না তা কী হয়? সটান মমতার দিকে হাত বাড়ালেন সালমান। রাজি নন দিদি, কিন্তু নাছোড়বান্দা বলিউডের ভাইজান। অবশেষে তার জেদের সামনে হার মানলেন মমতা। ওমনি করতালিতে ভরে উঠল পুরো স্টেডিয়াম।

বিজ্ঞাপন

এদিন উদ্বোধনী বক্তৃতায় সালমানকে কলকাতায় স্বাগত জানালেন বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসাডার সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি জানান জীবনের প্রথমবার ভাইজানের সঙ্গে তার দেখা হল। সৌরভ বলেন, ‘একটু আগে সালমানের সঙ্গে আমার সেটা নিয়েই কথা হচ্ছিল, কেন জানি না তবে আমাদের কোনওদিন মুখোমুখি দেখা হয়নি’।

‘নায়ক’ অনিল কাপুর বাংলার সঙ্গে তার ফিল্মি ক্যারিয়ারের আত্মিক যোগের কথা শোনালেন। পাশাপাশি কুর্নিশ জানালেন মহানয়াক উত্তম কুমার-সহ বাংলার বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্বদের।

এবছর উৎসবের অভ্যর্থনা কমিটির চেয়ারম্যানের দায়িত্বে আছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। উত্তম কুমারের ছবি দিয়েই এবার শুরু হচ্ছে চলচ্চিত্র উৎসবের পথচলা। ফোকাস কান্ট্রি হিসেবে দেখা গেছে স্পেন এবং অস্ট্রেলিয়ার নাম।

এই আসরে একমাত্র বাংলাদেশি সিনেমা হিসেবে নির্বাচিত হয়েছে সৈয়দা নিগার বানু নির্মিত ‘নোনা পানি’। উৎসবে এশিয়া সিলেক্ট (নেটপ্যাক অ্যাওয়ার্ড) বিভাগে নির্বাচিত হয়েছে। আবুল খায়ের লিটু প্রযোজিত ‘নোনা পানি’ চলচ্চিত্রটির চিত্রগ্রহণ করেছেন নেহাল কোরেয়েশী, সম্পাদনা করেছেন ইকবাল কবীর জুয়েল এবং অভিনয় করেছেন, বিলকিস বানু, রাকিবুল হক রিপন, জয়িতা মহলনাবিশ, রুবল লোদী, জয়ন্ত চট্টোপাধ্যায়, বীণা মজুমদার, সুকান্ত সরকার প্রমূখ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

অমিতাভবাংলাদেশমমতা ব্যানার্জীলিড বিনোদনশাহরুখসালমান খানসিনেমা