করোনায় ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের ১২৯০ কোটি টাকা ঋণ দেবে এডিবি

বৈশ্বিক মহামারী করোনার কারণে ক্ষতিগ্রস্ত ১৮-৪৫ বছর বয়সী বেকার যুবকদের ১ হাজার ২৯০ কোটি টাকা ঋণ দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক(এডিবি)। সাপোর্টিং পোস্ট কোভিড স্মল স্কেল ইমপ্লয়মেন্ট ক্রিয়েশন প্রজেক্ট নামে এডিবি’র অর্থায়নে বাংলাদেশ ব্যাংক এই প্রকল্প বাস্তবায়ন করছে।

রাজশাহী অঞ্চলে করোনা পরবর্তী ছোট আকারে কর্মসংস্থান সৃষ্টি প্রকল্পের সচেতনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। সেখানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক জনাব মো. খুরশীদ আলম। রাজশাহী মহানগরীর একটি হোটেলের হলরুমে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিটের পরিচালক মো. সালাহ উদ্দীন।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের অর্থনীতিতে কটেজ, মাইক্রো এবং স্মল এন্টারপ্রাইজ খাতের গুরুত্বের বিষয়টি উল্লেখ করে আলোচ্য প্রকল্পটি এ খাতের ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের পুনরুজ্জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক মো. খুরশীদ আলম বলেন, বৈশ্বিক মহামারী করোনার কারণে ক্ষতিগ্রস্থ হয়ে ২০২০ সালের শুরু থেকে দেশে ফেরত আসা বাংলাদেশী শ্রমিক, ১৮ থেকে ৪৫ বছর বয়সী বেকার যুবক (সরকারি বা সরকার অনুমোদিত প্রতিষ্ঠান হতে প্রশিক্ষণপ্রাপ্ত) এবং ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরের গ্রামীণ উদ্যোক্তা বিশেষত নারী উদ্যোক্তাদের পরিচালিত কটেজ, মাইক্রো এন্ড স্মল এন্টারপ্রাইজ খাতে আর্থিক সহায়তা প্রদানের উদ্দেশ্যে সরকার গৃহীত আলোচ্য প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করছে বাংলাদেশ ব্যাংক। কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের অরক্ষিত জনগোষ্ঠীকে সহায়তা প্রদান করাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য বলে তিনি জানান। আলোচ্য প্রকল্পের মোট ঋণের ২০ শতাংশ কটেজ, মাইক্রো এন্ড স্মল এন্টারপ্রাইজ খাতের নারী উদ্যোক্তাদের মাঝে বিতরণ করতে হবে যা নারী উদ্যোক্তা খাতে অর্থায়ন কার্যক্রমকে ত্বরান্বিত করবে।

অনুষ্ঠানে রাজশাহী জেলার বিভিন্ন পর্যায়ের উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকবৈশ্বিক মহামারী