কেউ বলেন ঢালিউড কিং, কেউ বলেন ভাইজান

সিনেমার ক্যারিয়ার ২৩ বছর হলেও ১৬ বছরের বেশি সময় ধরে সাফল্যের চূড়ায় অবস্থান করছেন শাকিব খান। এখনও তার ছবি দেখতে প্রেক্ষাগৃহে উপচে পড়া ভিড় দেখা যায়!

এজন্য প্রযোজক-পরিচালকের কাছে ভরসার স্থল শাকিব! তিনি থাকলেই যেন ছবি হিট! তাকে ভালোবেসে কেউ কেউ বলেন ঢালিউড কিং, কেউ বলেন ভাইজান কিংবা সুপারস্টার!

সোমবার (২৮ মার্চ) বাংলা চলচ্চিত্রের এই তারকার ৪৪তম জন্মদিন। দুই দশকেরও বেশি সময় ধরে অভিনয় করে চললেও কিং খান হিসেবে শাকিবের উত্থানটা ২০০৭ সালের দিকে। তারপর থেকে ঢাকাই ছবির শীর্ষ নায়ক শাকিব। তাকে ঘিরেই এখানে টাকা লগ্নি হয়; ব্যবসার ছক আঁকেন প্রযোজক-হল মালিকরা।

অনেক নতুন মুখ আসে আবার হারিয়েও যাচ্ছে। কিন্তু শাকিব বহাল তবিয়তে নিজের রাজত্ব ধরে রেখেছেন। এই যে চলচ্চিত্রের মন্দার বাজার তবুও তিনি আশা জাগাতে পারেন। এটাই শাকিবের সবচেয়ে বড় ক্যারিশমা।

সমালোচনা ও শত বাধা বিপত্তি টপকে শাকিব হাল ধরে আছেন ইন্ডাস্ট্রির। সমসাময়িক প্রায় সব প্রবীণ-নবীন নির্মাতার সাথেই কাজ করেছেন তিনি।

নায়ক হয়েছেন মৌসুমী-শাবনূর-পপি-পূর্ণিমা থেকে শুরু করে আজকের নবাগতা কয়েকজন নায়িকার সঙ্গেও! পাশাপাশি যৌথ প্রযোজনা ও কলকাতার লোকাল প্রডাকশনের ছবি করে শাকিব বাংলাদেশের সুনাম অর্জন করেছেন পশ্চিমবঙ্গেও!

এবারের জন্মদিনটা শাকিবের কাটছে গুলশানের বাসাতে। পবিত্র রমজান মাসের কারণে জন্মদিন নিয়ে কোনো আনুষ্ঠানিকতা থাকছে না। তবে নির্ধারিত দিনের আগেই এই তারকার ফ্যান ফলোয়ার্স সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছায় ভাসাচ্ছেন শাকিবকে।

অভিনয়ের স্বীকৃতি হিসেবে ২০১২ সালে ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’, ২০১৪ সালে ‘খোদার পরে মা’ এবং ২০১৬ সালের ‘আরও ভালোবাসবো তোমায়’,২০১৭ সালে ‘সত্তা’ ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন শাকিব খান। এছাড়া তিনি অসংখ্য পুরস্কারে ভূষিত হয়ে নিজেকে নিয়ে গেছেন সাফল্যের চূড়ায়!

জন্মদিনরমজানলিড বিনোদনশাকিব খানসিনেমা