৫ ব্যাংককে ৩৮ হাজার ৯২৯ কোটি টাকা জরিমানা !

বৈদেশিক মুদ্রা বিনিময়ে দুর্নীতির দায়ে বিশ্বের সর্ববৃহৎ পাঁচটি ব্যাংককে ৫.৭ বিলিয়ন ইউএস ডলার (প্রায় ৩৮ হাজার ৯শত ২৯ কোটি ৪৯ লক্ষ টাকা) জরিমানা পরিশোধ করতে হবে।

যুক্তরাষ্ট্রের ফৌজদারি মামলায় জেপি মরগ্যান, বারক্ল্যাইস, সিটিগ্রুপ এবং আরবিএস এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। আরেকটি ব্যাংক ইউবিএস’র বিরুদ্ধে বেঞ্চমার্ক সুদের হার অবৈধভাবে পরিবর্তন করার অভিযোগ আনা হয়েছে।

বারক্লেইস কে সর্বোচ্চ ২.৪ বিলিয়ন ইউএস ডলার জরিমানা করা হয়েছে। কারণ ব্যাংকটি নভেম্বরে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং সুইস ব্যবস্থাপকদের তদন্তের সময় অন্যান্য ব্যাংকের সাথে যোগ দেয়নি। অনিয়মে জড়িত থাকার অভিযোগে বারক্লেইস তাদের আটজন কর্মকর্তাকে বহিষ্কার করেছে।

যুক্তরাষ্ট্রের এটর্নি জেনারেল লরেটা লিঞ্চ বলেন, ২০০৭ সাল থেকে পাঁচ বছরের জন্য প্রায় প্রতিদিনই মুদ্রা ব্যবসায়ীরা একটি ব্যক্তিগত বৈদ্যুতিক চ্যাটরুম ব্যবহার করে বিনিময় হারকে অবৈধভাবে পরিবর্তন করেছে। তাদের এই কাজ অসংখ্য ভোক্তা, বিনিয়োগকারী এবং বিশ্বের অনেক প্রতিষ্ঠানকে ক্ষতিগ্রস্থ করেছে বলে জানান তিনি।

ব্যবস্থাপকরা জানান, ২০০৮ সাল থেকে ২০১২ সালের মধ্যে কিছু ব্যবসায়ী একটি জোট গঠন করেন। এরাই মুদ্রার অবৈধ পরিবর্তনের জন্য চ্যাট রুম ব্যবহার করে।