২০ দলীয় জোট ও ঐক্যফ্রন্ট একই সময়ে সংবাদ সম্মেলন করছে কেন?

রোববার দুপুরে প্রায় একই সময়ে সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এবং ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট।

দুপুর ১২.৪৫টায় গুলশানে চেয়ারপার্সনের রাজনৈতিক কাযালয়ে সংবাদ সম্মেলন করবে ২০ দলীয় জোট। আর ১টায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করবে জাতীয় ঐক্যফ্রন্ট।

বিএনপির এই দুই জোট একই সময়ে কেন সংবাদ সম্মেলন করছে? এমন প্রশ্নে ২০ দলীয় জোটের শরীক লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান চ্যানেল আই অনলাইনকে বলেন: এটা আমাদের শীর্ষ নেতৃবৃন্দের সিদ্ধান্ত। তবে অভিন্ন কোনো সিদ্ধান্ত জানানো হবে বলেই হয়তো একই সময়ে সংবাদ সম্মেলন ডাকা হয়েছে।

‘যদি নির্বাচনে যাওয়ার কোনো ঘোষণা আসে সেটাও একত্রে ঘোষণা দেয়ার লক্ষ্য থেকেই একই সময়ে সংবাদ সম্মেলন হতে পারে। আমি মনে করি না যে, কোনোটার চেয়ে কোনোটার গুরুত্ব কম। হয়তো কোনোটাতে বড় নেতা বেশি।

আরেকটিতে জনগণের যে ভোট, নির্বাচনী গুরুত্ব সেদিকটা বেশি, ২০ দলের, যেখানে জামায়াত থাকবে, বিএনপি থাকবে, কর্নেল অলি থাকবেন।’

গুলশানে সংবাদ সম্মেলনে বিএনপির পক্ষ থেকে ২০ দলীয় জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করে আসা নজরুল ইসলাম খানসহ স্থায়ী কমিটির কয়েকজন সদস্য উপস্থিত থাকতে পারেন বলে জানিয়েছেন লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান। ২০ দলের সংবাদ সম্মেলনে ব্রিফ করবেন এলডিপির চেয়ারম্যান কর্নেল অলি আহমেদ।

অন্যদিকে জাতীয় ঐক্যফ্রন্টের সংবাদ সম্মেলনে বিএনপির পক্ষ থেকে থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। যেহেতু তিনি ঐকফ্রন্টের মুখপাত্রও।

এছাড়া ব্যারিস্টার মওদুদ আহমদ ও ড. খন্দকার মোশাররফ হোসেনও ঐক্যফ্রন্টের সংবাদ সম্মেলনে থাকতে পারেন বলে ঐক্যফ্রন্টের একজন সমন্বয়ক জানিয়েছেন।

ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় সূত্রে জানা গেছে, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই নির্বাচনে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত। এই বিষয়টি আজকে ঘোষণা আসতে পারে।

এছাড়া নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা, তফসিল পেছানো, গ্রেপ্তার বন্ধ করা এবং খালেদা জিয়ার মুক্তির দাবিও সংবাদ সম্মেলন থেকে জানানো হবে।

দুই জোট থেকে একই রকম দাবি দাওয়া উত্থাপন করা হবে বলে জানিয়েছেন উভয় জোটের নেতৃবৃন্দ।

২০ দলীয় জোটঐক্যফ্রন্টড. কামাল হোসেনলিড নিউজ