২০ দলীয় জোটের সাথে সব সম্পর্ক ছিন্ন করেছে ন্যাপ-এনডিপি

"বিএনপি তার নৈতিক অবস্থান হারিয়েছে, আর আস্থা নেই"

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সাথে সকল সম্পর্ক ছিন্ন করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি।

মঙ্গলবার বিকাল ৩টায় গুলশান-১ এ ইমানুয়েল’স ব্যাংকুয়েট হলে যৌথ সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেয় ন্যাপ ও এনডিপির নেতৃবৃন্দ৷

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ন্যাপ এর চেয়ারম্যান জেবেল রহমান গানি ঘোষণা দিয়ে বলেন, আমরা বেগম খালেদা জিয়ার উপর আস্থা রেখে জোটে এসেছিলাম। এখন তিনি কারাবন্দী। তার অনুপস্থিতিতে বর্তমান বিএনপির নেতৃবৃন্দের উপর আস্থা রাখতে পারছি না। ২০ দলীয় জোটে আমাদেরকে কোনো রকম মূল্যায়ন করা হয়নি।

তাছাড়া সম্প্রতি জাতীয় ঐক্যফ্রন্ট নামে যে জোট গঠিত হয়েছে তাদের আচরণে অত্যন্ত দুঃখজনক এবং হতাশাজনক। তারা সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরীর সঙ্গে যে আচরণ করেছেন তা তাদের কাছ থেকে আশা করতে পারি না।

তিনি আরো বলেন, বিএনপি তার শরীকদের সবসময় অন্ধকারে রাখার চেষ্টা করেছে। জাতীয় নির্বাচন খুব নিকটে। এ সময়েও তারা জোটকে কোনো বিষয় পরিষ্কার করছে না। জোটে শরিকরা মনোনয়নের বিষয়টি সামনে আনতে চাইলেও বিএনপি কৌশলে এড়িয়ে গেছে। তাছাড়া নতুন জোটে ১/১১ এর কুশীলবরা বিএনপির সঙ্গে একত্রে বসাটা, ঐক্য করাটা আমরা মেনে নিতে পারছি না। আমরা মনে করি বিএনপি তার নৈতিক অবস্থান হারিয়েছে।

এই প্রেক্ষাপট বিবেচনায় আমরা দুই দল সাংবিধানিক, নিয়মতান্ত্রিক রাজনীতির স্বার্থে আজ থেকে এই মুহূর্তে ২০ দলীয় জোট এর সাথে সকল সম্পর্ক ছিন্ন করছি। আমরা নতুন করে পথ চলতে চাই৷ প্রকৃত দেশপ্রেমিক, গণতান্ত্রিক ও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির ঐক্য চাই৷

সরকারের কাছ থেকে কোনো চাপ বা অফার আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, কোনো অফার পেয়েছেন কিনা, তার জবাব এক বাক্যে বলতে পারি, না। আমরা কোনো অফার পাইনি। ২০১২ সালে অফার আর আজকের অবস্থা এক নয়। আমরা জানি না সরকার কোনো অফার করবেন কিনা। তবে এখনো পাইনি। করবেন কিনা সেটা সময় বলে দেবে।

নতুন কোনো জোটে যাবেন কিনা এমন প্রশ্নে বলেন, আমরা পর্যবেক্ষণ করতে চাই। আলাপ আলোচনা আমাদের অতীতে ছিল। এখনোও থাকবে। আমাদের যদি অন্য দলের সঙ্গে ঐক্য বা একমত হওয়ার সুযোগ থাকে আমরা হব।

ভবিষ্যতে বিএনপি যদি আপনাদেরকে মূল্যায়ন করে তবে আবারও ২০ দলে ফিরবেন কিনা জানতে চাইলে বলেন, আমরা যে রাজনীতি পরিহার করছি সে রাজনীতি যদি বিএনপি পরিহার করে তাহলে ফেরার ব্যাপারে চিন্তা করবো।

এসময় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুঁইয়াসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এবং ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্তজা ও মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা উপস্থিত ছিলেন।

২০ দলীয় জোট২০ দলীয় জোট.বিএনপিএনডিপিন্যাপসেমি লিড