সাকিবের নিষেধাজ্ঞা কীভাবে দেখছে বিশ্ব মিডিয়া

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার খবর দেশীয় গণমাধ্যমের পাশাপাশি বিশ্ব মিডিয়াতেও গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে। বিবিসি, ডেইলি মেইল, আল-জাজিরা, এনডিটিভি, এএফপি, গালফ নিউজ, নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, আমেরিকার দ্য ব্রেকিং নিউজসহ বহু আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে এ খবর। অনেক পত্রিকা যেমন খবরটিকে স্বাভাবিকভাবে তুলে ধরেছে, আবার কোনো কোনোটিতে করা হয়েছে আক্রমণাত্মক শিরোনাম।

জুয়াড়িদের কাছ থেকে প্রস্তাব পেয়ে প্রত্যাখ্যান করলেও বিষয়টি গোপন করায় ক্রিকেটার সাকিবকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে নিজের ভুল স্বীকার করায় তার শাস্তি একবছর স্থগিত নিষেধাজ্ঞা হিসেবে দেয়া হয়েছে।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

মঙ্গলবার আইসিসি শাস্তির কথা জানানোর পর থেকেই দেশীয় গণমাধ্যমের মতো বিদেশি গণমাধ্যমেও খবরটি প্রকাশ করা হয়।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি লিখেছে, ‘সাকিব আল হাসান: বাংলাদেশ ক্যাপ্টেন ব্যান্ড ফর করাপশন।’ অর্থাৎ, দুর্নীতির কারণে নিষিদ্ধ বাংলাদেশি ক্যাপ্টেন সাকিব। এতে আরও বলা হয়, ‘সাকিব আল হাসানের সাথে ২০১৭ সালে প্রথমবারের মতো যোগাযোগ করেন দীপক আগারওয়াল নামের একজন বুকি। মূলত তার সঙ্গে হওয়া সকল যোগাযোগ আইসিসির কাছে দাখিল না করার দায়েই বাংলাদেশ দলের অধিনায়ককে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।’

ভারতের ইংরেজি দৈনিক, দ্য টাইমস অব ইন্ডিয়া বলেছে, ‘সাকিব আল হাসান সবধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ।’

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির শিরোনাম, ‘দুর্নীতির প্রস্তাব আইসিসিকে না জানানোয় নিষিদ্ধ সাকিব।’

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট শিরোনাম করেছে, ‘দুর্নীতির মামলায় বাংলাদেশ অধিনায়ক সাকিবকে নিষিদ্ধ করেছে আইসিসি।’

ফরাসি বার্তা সংস্থা এএফপি শিরোনাম করেছে, ‘তথ্য গোপন করে দুইবছর নিষিদ্ধ বাংলাদেশ ক্রিকেট অধিনায়ক সাকিব আল হাসান।’

এএফপির সূত্র ধরে একইরকম প্রতিবেদন করেছে ভারতের শীর্ষ ইংরেজি দৈনিক দ্য হিন্দু, হিন্দুস্তান টাইমস, দ্য প্রিন্ট, দ্য স্টেটসম্যান, কলকাতা টেলিগ্রাফ, পাকিস্তানের ডন, দ্য এক্সপ্রেস ট্রিবিউন, জিও নিউজ, দ্য নিউজ, ডেইলি জংসহ অন্যান্য পত্রিকা।

সাকিবকে নিয়ে তিনটি শিরোনাম করেছে ইএসপিএন-ক্রিকইনফো। যার একটিতে জুয়াড়িদের তথ্য না দেয়ার ব্যর্থতা তুলে ধরা হয়েছে। আরেকটিতে জুয়াড়ি-সাকিবের কথোপকথন নিয়ে। তৃতীয়টি মন্তব্য প্রতিবেদন, যার শিরোনাম করা হয়েছে, ‘ঢাকার জন্যে একটি দুর্দিন।’

ভারতের পশ্চিমবঙ্গে দৈনিক আনন্দবাজার পত্রিকা লিখেছে, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ২ বছরের জন্য নিষিদ্ধ করল বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসানকে। মঙ্গলবার সন্ধ্যায় সাকিবের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেয় আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ামক সংস্থা।

তবে আক্রমণাত্মক শিরোনাম করেছে পশ্চিমবঙ্গে আরেক বাংলা দৈনিক ‘এই সময়’। তাদের শিরোনাম: ‘কলঙ্কিত সাকিব ও বাংলাদেশ।’ সাবহেডে লেখা হয়েছে, ‘দুই বছর ক্রিকেটের বাইরে। অবিশ্বাস্য এক অধঃপতন।’

এছাড়া সাকিবের নিষিদ্ধের খবর ছেপেছে ব্রিটেনের গার্ডিয়ান, দ্য টেলিগ্রাফ, ডেইলি এক্সপ্রেস, সানডে টাইমস, অস্ট্রেলিয়ার ‘দ্য অস্ট্রেলিয়ান’, সিডনি মর্নিং হেরাল্ড, দ্য এজ, নিউজিল্যান্ডের ‘নিউজিল্যান্ড হেরাল্ড’।

আইসিসিলিড স্পোর্টসসাকিবসাকিব আল হাসানসাকিব নিষিদ্ধ