সাংবাদিক শিমুল হত্যা মামলার কার্যক্রম স্থগিতের আদেশ স্থগিত

সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যা মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ আগামি ১৪ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত।

সেই সাথে এ বিষয়টি ১৪ অক্টোবর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে।

আজকের আদেশের ফলে ‘এই মামলার কার্যক্রম চলতে কোন বাধা নেই’ বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এই মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আজ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি আ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আর আসামিদের করা রিটের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল আলিম মিয়া জুয়েল।

এই মামলার বিবরণ থেকে জানা যায়: ২০১৭ সালের ২ ফেব্রুয়ারি শাহজাদপুর সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি বিজয় মাহমুদকে মেয়র মিরুর ভাই পিন্টু অস্ত্রের মুখে তুলে নিয়ে হাত-পা ভেঙে দেন বলে অভিযোগ ওঠে। এ খবর ছড়িয়ে পড়লে ছাত্রলীগের নেতাকর্মীরা মেয়রের বাড়ি ঘেরাও করতে গেলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। ওই সংঘর্ষের খবর সংগ্রহ করতে গিয়ে গুলিতে আহত হয়ে পরে মারা যান সাংবাদিক আব্দুল হাকিম শিমুল। এরপর শিমুলের স্ত্রী নুরুন্নাহার বেগম মেয়রসহ ১৮ এবং অজ্ঞাতনামা আরও ২২ জনসহ মোট ৪০ জনের বিরুদ্ধে মামলা করেন। এরপর গত ২৮ ডিসেম্বর এই হত্যা মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য সিরাজগঞ্জ আদালত থেকে রাজশাহী দ্রুত বিচার ট্রাইবুন্যালে স্থানান্তর করে প্রজ্ঞাপন জারি করা হয়। তবে এই প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন হাবিবুল হক মিন্টুসহ আসামিরা। সে রিটের শুনানি নিয়ে গত ২৯ আগস্ট বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের হাইকোর্ট বেঞ্চ শিমুল হত্যা মামলার বিচারের কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেন। এবং এই হত্যা মামলাটি রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়। এরপর হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ। সে আবেদনের শুনানি নিয়ে চেম্বার আদালত আজ আদেশ দিলেন।

শিমুল হত্যাসাংবাদিক শিমুল হত্যাহাইকোর্ট