সবার আগে মানুষ হতে হবে: ড. জাফর ইকবাল

বিশিষ্ট কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, সবার আগে মানুষ হতে হবে। মানুষ হওয়ার জন্য মানবিক গুণাবলী থাকতে হবে। একই সঙ্গে অন্যকে উপকার করার মানসিকতা থাকতে হবে। সত্যিকারের মানুষ হলেই একজন সফল হবে।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে কিশোর সাংবাদিকদের কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেভ দ্য চিলড্রেন, সিপ এবং পরিপ্রেক্ষিতের উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়।

এ কর্মশালার মাধ্যমে ঢাকা, সাভার এবং চট্টগ্রাম থেকে সুবিধাবঞ্চিত ৩০ জন শিশু-কিশোরকে বাছাই করা হয়েছে। এই ৩০ জন শিশু-কিশোরকে আগামী চার মাস সাংবাদিকতা বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণের অংশ হিসেবে কিশোর সাংবাদিকরা মূলধারার বিভিন্ন গণমাধ্যমে ইন্টার্নশিপের দায়িত্ব পালন করবেন। তারা নিজেরা সংবাদপত্রের জন্য প্রতিবেদন তৈরি করবেন।

কর্মশালার শেষে কিশোরদের জন্য একটা ওয়েবপোর্টাল তৈরি করা হবে। সেই ওয়েবপোর্টালটিতে শিশু-কিশোররা তাদের সমস্যা, সম্ভাবনা এবং স্বপ্নরে কথাগুলো বলবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, একটা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। এখন ছেলেমেয়েদের মধ্যে বইপড়ার অভ্যাস কমে যাচ্ছে। অভিভাবকরা তাদেরকে ভালো রেজাল্ট করার জন্য চাপ দিচ্ছেন।

“এতে বাচ্চারা পড়াশোনার আগ্রহ হারিয়ে ফেলছে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। কিশোর-কিশোরীদের বইপড়ার ব্যাপারে উৎসাহিত করতে হবে।”

তিনি ফেসবুকসহ ইন্টারনেট আসক্তির ব্যাপারে শিক্ষার্থীদের নিরুৎসাহিত করে বলেন, শিক্ষার্থীদের দরকার নির্মল আনন্দ-আড্ডা এবং নিজেদের মধ্যে কথাবার্তা বলা।

পাঠ্য পুস্তকরে বাইরেও শিক্ষার্থীদেরকে সহশিক্ষামূলক কার্যক্রমে অংশ নেওয়ার জন্য অনুরোধ জানান তিনড।

অনুষ্ঠানে একুশে টেলিভিশনের সিইও মনজুরুল আহসান বুলবুল বলেন, এই কর্মশালায় যারা অংশ নিচ্ছেন তারা সবাই যে সাংবাদিক হবে এমনটি নয়, তবে গণমাধ্যমমনস্ক হওয়াটা অত্যন্ত জরুরি। গণমাধ্যমমনস্ক হলে তারা যুক্তিবাদী হবে। এটা একটা মানুষের বিকাশের জন্য অত্যন্ত জরুরি।

সাম্প্রতিক সময়ের ভোলার ঘটনার উদাহরণ দিয়ে তিনি বলেন, এজন্যই এই কর্মশালাটি গুরুত্বপূর্ণ যেন একটা সংবাদ সোশ্যাল মিডিয়াতে ছাড়ার আগেই যাচাই বাছাই করতে শেখে সবাই।

অনুষ্ঠানে সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, যারা প্রশিক্ষণ নেবেন তাদেরকে সাংবাদিকতার মৌলিক বিষয়গুলো নিয়ে আগ্রহী করে তোলা হবে এবং উৎসাহিত করা হবে। আগামীদিনের সাংবাদিকতায় যেন তারা অবদান রাখতে পারেন সেটাই হলো এই কর্মশালার প্রধান লক্ষ্য।

পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীর এই কর্মশালার কার্যক্রম নিয়ে একটি উপস্থাপন করন।

তিনি বলেন,  এই কর্মশালার অংশ হিসেবে ঢাকা, সাভার এবং চট্টগ্রাম থেকে বাছাই করা ৩০ জন শিক্ষার্থীকে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হবে।

এই কার্যক্রমের শেষ অংশে শিশু-কিশোররা তাদের নিজেদের উদ্যোগে একটা কিশোর পোর্টাল তৈরি করবেন। এই পোর্টাল হবে তাদের তথ্য আদান-প্রদানের প্লাটফরম।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সেভ দ্য চিলড্রেনের ডেপুটি ডিরেক্টর সৈয়দ মতিউল আহসান এবং সিপের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর তাহমিনা জেসমিন মিতা।পরিপ্রেক্ষিতের রিসার্চ অ্যাসোসিয়েট মোহাম্মদ আবিদ হাসান পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

ড. মুহম্মদ জাফর ইকবাল