‘সন্ত্রাসীদের বিরুদ্ধে র‌্যাবের অভিযান চলবেই’

দুইদিনে র‌্যাব ও পুলিশের সাথে বন্দুক যুদ্ধে তিন জন নিহতে ঘটনা ঘটেছে। এই তিন জনই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ছত্রছায়ায় অপরাধ করে আসছিলো। আইন শৃঙ্খলাবাহিনী বলছে, এদের কোনো দল নেই; সন্ত্রাসী ধরতে অভিযান চলবে।

কয়েকদিনে বন্দুক যুদ্ধে ক্ষমতাসীন দলের তিনজন নিহতের বিষয়ে র‌্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান চ্যানেল আই অনলাইনকে বলেন, সন্ত্রাসী সন্ত্রাসীই। এদের কোনো দল নেই। যারা জনমনে আতঙ্ক সৃষ্টি করার জন্য সন্ত্রাসী কার্যক্রম চালাবে এবং যারা অপরাধ করবে তাদের বিরুদ্ধে র‌্যাবের অভিযান চলবেই।

বর্তমানে কি সন্ত্রাসী ধরতে র‌্যাবের অভিযান বেড়েছে বা র‌্যাব কি হার্ড লাইনে আছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, র‌্যাবের বর্তমান অভিযান চলমান অভিযানেরই অংশ। আপনারা জানেন র‌্যাবের সৃষ্টিই হয়েছিল অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য।

কিন্ত র‌্যাবের বিরুদ্ধে অভিযোগ আছে যে, র‌্যাব বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালায়, যাদেরকে আইনের আওতায় নেওয়া যেতো, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, র‌্যাব কখনোই বিচারবহির্ভূত হত্যাকাণ্ড করে না। সন্ত্রাসীদের ধরে আইনের আওতায় নেওয়ার জন্য তাদের বিরুদ্ধে অভিযান চলে, কিন্ত কখনো কখনো অভিযানের সময় সন্ত্রাসীরা র‌্যাবের ওপর গুলি চালায় তখন র‌্যাবও আত্নরক্ষার জন্য গুলি চালায়।

গত কয়েকদিনে সরকারী দলকে ‘ক্লিন’ করার ‘অ্যাকশনে’ দ্বিতীয় রাতে কুষ্টিয়ায় আওয়ামী লীগ নেতাদের আশ্রয়-প্রশ্রয়ে থাকা এক সন্ত্রাসী ডিবি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। প্রথম রাতে মাগুরায় মায়ের গর্ভে শিশু গুলিবিদ্ধ এবং একজন নিহত হওয়া মামলার আসামী আজিবর পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’নিহত হয়েছে। একই রাতে হাজারীবাগে কিশোর হত্যার অভিযুক্ত আসামী ছাত্রলীগ নেতাও র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়।

বন্দুকযুদ্ধর‌্যাব