সংকটে মাশরাফীর কাছেই ছুটে যাবেন তামিম

বাংলাদেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা যে দায়িত্ব সামলাতেন সেটি এখন তামিম ইকবালের কাঁধে। নতুন পথে দিকহারা হয়ে পড়লে তামিম প্রথমেই স্মরণ করবেন মাশরাফীকে। পরামর্শ নিয়ে পাড়ি দেবেন কঠিন পথ।

নেতৃত্ব পাওয়ার এক সপ্তাহ পেরিয়ে যাওয়ার পর শনিবারই প্রথম সংবাদমাধ্যমের মুখোমুখি হন তামিম। জানান মাশরাফীর সঙ্গে সুসম্পর্ক কাজে লাগবে দল পরিচালনায়।

‘একদিক থেকে আমি খুবই ভাগ্যবান। উনার (মাশরাফী) সাথে যেহেতু আমার খুব ভালো সম্পর্ক। আমি উনার কাছ থেকে অনেক কিছু দেখেছি। একসাথে অনেক জায়গায় খেলা হয়েছে। তো একটু হলেও উনি কী চিন্তা করে সেটা আমি জানি। আমি চেষ্টা করব আমি যতটুকু নিতে পারি।

‘মাশরাফী ভাই যেভাবে অধিনায়কত্ব করেছেন সেটা আসলেই কঠিন। আমি আশা করি আমি সব ইতিবাচক বিষয়গুলো নিতে পারব। যদি কোনো সময় বিপদে পড়ি, সবার আগে আমি তার সঙ্গে যোগাযোগ করব, পরামর্শ নেবো। দেখা যাক, আল্লাহ্‌ ভরসা। কী হবে বলা মুশকিল।’

সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেই অধিনায়ক অধ্যায় শেষ হয়ে গেছে মাশরাফীর। ৮৮ ম্যাচে বাংলাদেশকে ৫০টি জয় উপহার দেয়া সাবেক এই অধিনায়ক সকলের কাছেই আদর্শ। অধিনায়ক হিসেবে বিদায়ী ম্যাচে তামিম মাশরাফীকে কাঁধে তুলে মাঠের বাইরে নিয়ে গেছেন। জানিয়েছেন হৃদয় জয় করা সম্মান। দু’জনের মাঝে ভালো সম্পর্কের প্রকাশ ঘটে সেদিনই।

তামিম ইকবালমাশরাফী বিন মোর্ত্তজালিড স্পোর্টস