শের-ই-বাংলার ‘১৫০’ 

বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচ দিয়ে মাইলফলক স্পর্শ করল শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম। রোববার থেকে শুরু হওয়া প্রথম টেস্ট এই স্টেডিয়ামটির ১৫০তম আন্তর্জাতিক ম্যাচ। আগের ১৪৯টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে ছিল ১৫টি টেস্ট, ৯৮ ওয়ানডে ও ৩৬ টি- টুয়েন্টি।

ম্যাচ আয়োজনে আন্তর্জাতিক মাঠগুলোর মধ্যে নয় নম্বরে আছে শের-ই-বাংলা স্টেডিয়াম। সবচেয়ে বেশি ম্যাচ (২৬৬) আয়োজন করে এ তালিকায় শীর্ষে আছে অস্ট্রেলিয়ার মেলর্বোন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি)।

২০০৬ সালের ডিসেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয় মিরপুরের ভেন্যুটির। পরের বছরের ২৫ মে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে হয় টেস্ট অভিষেক। ২০১১ সালে অনুষ্ঠিত হয় প্রথম টি-টুয়েন্টি। প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ।

ক্রিকেটার থেকে শুরু করে দেশের সকল মানুষের প্রিয় ভেন্যুতে পরিণত হয়েছে মিরপুর। টাইগারদের অনেক জয়ের সাক্ষী এই মাঠ। আশা জাগিয়ে হারের অনেক গল্পও লেখা হয়েছে এখানে।

অস্ট্রেলিয়ার সঙ্গে ১১ বছর পর খেলছে বাংলাদেশ, এ মাঠের বয়সও ১১। এর আগে অস্ট্রেলিয়ার সঙ্গে চারটি টেস্ট খেলেছে বাংলাদেশ। মিরপুরে এবারই প্রথম হচ্ছে দল দুটির টেস্টের লড়াই।

শের-ই-বাংলা স্টেডিয়াম