শিক্ষকের ভূমিকায় তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে মাস্টার্সের শিক্ষার্থীদের পাঠদান করলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত তিনি বিভাগটির ৪২তম আবর্তনের (মাস্টার্স) শিক্ষার্থীদের ‘গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ’ বিষয়ে পাঠদান করেন। এর আগে একই বিষয়ে ১০টি ক্লাস নেন তিনি।

তথ্যমন্ত্রী হওয়ার আগে গত বছরের সেপ্টেম্বর থেকেই তিনি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান করে আসছেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে এ পাঠদান অব্যাহত রাখবেন বলেও তিনি শিক্ষার্থী এবং সাংবাদিকদের জানিয়েছেন।

পাঠদান শেষে তথ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘গেল বছরের সেপ্টেম্বর মাস থেকে শিক্ষার্থীদের যতগুলো ক্লাস নেওয়ার কথা ছিল, তার মধ্যে একটি ক্লাস বাকি ছিল। নির্বাচনী ব্যস্ততার কারণে তা নেওয়া সম্ভব হয়নি। এটিই এ বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে আমার শেষ ক্লাস।’

এ ব্যাপারে পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আমির হোসেন ভূঁইয়া বলেন, ‘মন্ত্রী মহোদয় এতদিন খণ্ডকালীন শিক্ষক হিসেবে ক্লাস নিয়েছেন। তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব প্রাপ্তির পর উনার ব্যস্ততা এখন বেড়ে গেছে। সামনে যদি সেভাবে ক্লাস নিতে না পারেন তাহলে তাকে আমরা মাঝে মাঝে অতিথি শিক্ষক হিসেবে নিয়ে আসব।’

প্রসঙ্গত, এর আগে পরিবেশবিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিজ বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ সাউথ ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন ড. হাছান মাহমুদ। শিক্ষাজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি।

ড. হাছান মাহমুদ বেলজিয়াম ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে ‘হিউম্যান ইকোলজি’ ও ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে মাস্টার্স করেন। এরপর পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন।

শিক্ষাজীবন শেষ করে ব্রাসেলসের ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন তিনি।

ড. হাছান মাহমুদ দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। এক দশকেরও বেশি সময় ধরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে সরকারের পরিবেশমন্ত্রী, বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন ড. হাছান মাহমুদ।

শিক্ষার্থীসেমি লিড