রিলায়েন্স জিও প্ল্যাটফর্মের ৯.৯৯% শেয়ার নিল ফেসবুক

বিশ্বের অন্যতম দুই ধনী ব্যক্তির চুক্তিতে বড় বদল আসতে চলেছে ভারতের টেলিকম ব্যবসায়। চুক্তি মোতাবেক, রিলায়েন্স জিও-তে ৫.৭ বিলিয়ন ডলার বা ভারতীয় ৪৩,৫৭৪ কোটি টাকা বিনিয়োগ করবে ফেসবুক। এর ফলে জিও-তে ৯.৯৯% শেয়ার পাবে মার্ক জুকারবার্গের সংস্থা।

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস এ তথ্য জানিয়েছে।

ফেসবুকের হিসাবে রিলায়েন্স জিও প্ল্যাটফর্মের মোট মূল্য ৪.৬২ লাখ কোটি টাকা। সেই হিসাব মোতাবেক ১০ শতাংশ স্বত্ব তারা নিল এই সংস্থায়। জিও প্ল্যাটফর্ম হল মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের একটি সাবসিডিয়ারি। কিছুটা নিজেদের ধার শোধ করার জন্যেই মুকেশ আম্বানি জিও-র আংশিক স্বত্ব বেচে দিলেন বলে মনে করা হচ্ছে। এর আগে আরামকোকে নিজেদের রিফাইনারি ব্যবসার ২০ শতাংশ স্টেক বিক্রি করার সিদ্ধান্ত নেয় রিলায়েন্স।

ফেসবুক এই চুক্তির মাধ্যমে ভারতে আরও বেশি করে নিজেদের ব্যবসা বাড়াতে পারবে বলে মনে করা হচ্ছে। হোয়াটসঅ্যাপ পেমেন্ট অ্যাপ শুরু করতে চায় ফেসবুক, সেখানে কাজে লাগবে জিও। একই সঙ্গে আরও বেশি লোকেরা কাছে পৌঁছতে সুবিধা হবে জিও-র সাহায্যে।

এ বিষয়ে মুকেশ আম্বানি বলেছেন, ফেসবুর ও জিও-র এই চুক্তি ডিজিটাল ইন্ডিয়াকে আরও এগিয়ে নিয়ে যাবে।

বিশ্বে মাইনরিটি স্টেকের জন্য এত টাকা কোনও প্রযুক্তি সংস্থা আগে দেয়নি, বলে জানিয়েছে রিলায়েন্স। অন্যদিকে মার্ক জুকারবার্গ বলেছিলেন, ভারতে ছোটো ব্যবসার সঙ্গে যুক্ত তারা, তাদের খুব লাভ হবে জিও-ফেসবুক জোট বাঁধায়।

ফেসবুকমার্ক জুকারবার্গমুকেশ আম্বানিরিলায়েন্স জিও