ভারতকে গুঁড়িয়ে সমতায় অস্ট্রেলিয়া

হার হাতছানি দিচ্ছিল আগের দিন থেকেই। দেখার ছিল সেটা কতটা বিলম্বিত করতে পারে ভারত। অস্ট্রেলিয়ান বোলারদের বেশিক্ষণ অপেক্ষায় রাখতে পারেননি বিরাট কোহলির সতীর্থরা। লাঞ্চের আগেই রেহাই দিয়েছেন বোলিং-ফিল্ডিং করা থেকে।

মঙ্গলবার আগের দিনের ১১২ রানের সঙ্গে মাত্র ২৮ রান যোগ করে পার্থ টেস্টের শেষদিনে দ্বিতীয় ইনিংসে ১৪০ রানে অলআউট হয়েছে ভারত। টেস্ট হেরে গেছে ১৪৬ রানে। সেখানে স্বস্তির জয়ে চার ম্যাচ সিরিজে ১-১’এ সমতা এনেছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

হাতে পাঁচ উইকেট থাকার পরও শেষদিনে একদমই লড়াই করতে পারেনি ভারত। দুই অপরাজিত ব্যাটসম্যান হনুমা বিহারি ও রিশভ পান্ট সাজঘরে ফিরেছেন দ্রুতই। বিহারি ফেরার আগে দলের স্কোরকার্ডে যোগ করেছেন ২৮ রান। পান্ট ফিরেছেন ৩০ রানে।

ভারতের শেষ পাঁচ ব্যাটসম্যানের ওপর ছড়ি ঘুরিয়েছেন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। দুই পেসারের তাণ্ডবে লেজের তিন ব্যাটসম্যান রানের খাতা খোলার সুযোগই পাননি।

পেসারদের তাণ্ডবের মাঝে অবশ্য সফল বোলার স্পিনার নাথান লায়ন। প্রথম ইনিংসে ৬ উইকেটের সঙ্গে দ্বিতীয় ইনিংসে ৩৯ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন। স্টার্কও পেয়েছেন ৩ উইকেট। দুই উইকেট করে শিকার জশ হ্যাজেলউড ও প্যাট কামিন্সের।

এগিয়ে যাওয়ার লড়াইয়ে সামনে বক্সিং-ডে টেস্টে মাঠে নামবে ভারত-অস্ট্রেলিয়া।

লিড স্পোর্টস