ব্র্যাডম্যান ও ভিভকে ছাড়ানোর সুযোগ কোহলির

একটির পর একটি সেঞ্চুরি করে চলেছেন। ভাঙছেন একাধিক রেকর্ড। বিরাট কোহলি আর রেকর্ড যেন সমার্থক হয়ে গেছে! জীবনের সেরা ফর্মে রয়েছেন ভারতীয় অধিনায়ক। সামনে আরও রেকর্ডের হাতছানি। দুই স্যার, ডন ব্র্যাডম্যান ও ভিভ রিচার্ডসকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ তার সামনে।

আর ১০৪ রান করলে কোহলি ছাড়িয়ে যাবেন অজি কিংবদন্তি ব্র্যাডম্যানকে। সেখানে আর ১৩০ রান করলে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে কোন দ্বিপাক্ষিক আন্তর্জাতিক সিরিজে এক হাজার রানের মালিক হবেন তিনি। শীর্ষে আছেন ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডস।

সাউথ আফ্রিকা সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজে ২৮৬ রান করেছেন বিরাট। ছয় ম্যাচের একদিনের সিরিজে করেছেন ৫৫৮। যেটা আবার দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে কোন ব্যাটসম্যানের জন্য সর্বোচ্চ।

জোহানেসবার্গে প্রথম টি-টুয়েন্টিতে কোহলি করেছেন ২৬। হাতে রয়েছে আরও দুটো ম্যাচ। প্রোটিয়া সিরিজে ইতিমধ্যেই করে ফেলেছেন ৮৭০ রান। যে ছন্দে আছেন তাতে ভিভকে টপকে যেতে এটাই তার সেরা সুযোগ।

কোন আন্তর্জাতিক দ্বিপাক্ষিক সিরিজে একমাত্র ভিভিয়ান রিচার্ডসেরই এক হাজার রান ছোঁয়ার কীর্তি আছে। ১৯৭৬ সালে ইংল্যান্ড সফরে ১০৪৫ রান করেছিলেন ক্যারিবীয় কিংবদন্তি। একদিনের সিরিজে করেছিলেন ২১৬। আর চার টেস্টের সিরিজে ৮২৯। তখন অবশ্য টি-টুয়েন্টি ছিল না।

সেখানে অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্র্যাডম্যান ইংল্যান্ড সফরে একবার পাঁচ টেস্টে ৯৭৪ রান করেছিলেন। তখন অবশ্য একদিনের বা টি-টুয়েন্টি ক্রিকেটের কোনটাই ছিল না।

কোহলিবিরাট কোহলি