বুয়েটের বহিষ্কৃত আরও ৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের আদেশ পেল

র‌্যাগিংয়ে জড়িত থাকার দায়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে বহিষ্কার হওয়া আরও ৩ ছাত্রকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এর আগে বিশ্ববিদ্যালয়ের হল থেকে আজীবন ও অ্যাকাডেমিক কার্যক্রম থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার হওয়া এই তিন শিক্ষার্থী হচ্ছেন: সব্যসাচী দাস দিব্য, সৌমিত্র লাহিড়ী ও প্লাবন চৌধুরী।

বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

আজকের আদেশের বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাহফুজা বেগম চ্যানেল আই অনলাইনকে বলেন: প্রধান বিচারপতির কাছে আবেদনের পরিপ্রেক্ষিতে এই তিন ছাত্রের রিট শুনানির জন্য আজ সম্পূরক কার্যতালিকা প্রকাশ করা হয়। এরপর দুপুরে বিচারকের কক্ষে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ আদেশ দেন।

আদালত তার আদেশে এই ৩ ছাত্রকে তাদের আসছে টার্ম পরীক্ষায় অংশগ্রহণ করতে দিতে নির্দেশ দিয়েছেন। তবে তাদের বহিষ্কার সংক্রান্ত সিদ্ধান্তের বিষয়ে আদালত রুলও জারি করেছেন। যদি ওই রুল পরবর্তিতে খারিজ হয় সেক্ষেত্রে এই ছাত্রদের পরীক্ষার ফল প্রকাশিত হবে না। আর যদি রুল যথাযথ হয় তাহলে এদের পরীক্ষার ফল প্রকাশিত হবে।

আজ আদেশের সময় ছাত্রদের রিটের পক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিনুদ্দিন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাহফুজা বেগম।

এর আগে গত ২৪ ডিসেম্বর হাইকোর্টের এই বেঞ্চ বুয়েট থেকে বহিষ্কার হওয়া আরও ১০ ছাত্রের বিষয়ে রুল সহ আজকের মতো একই আদেশ দেন।

ওইদিন সকালে পৃথক ৭ টি রিটের শুনানি নিয়ে হাইকোর্ট মির্জা মোহাম্মদ গালিব, জাহিদুল ইসলাম, মুনতাসির আহমেদ, আসিফ মাহমুদ, মো. মুস্তাসিন, আনফালুর রহমান, অর্ণব চৌধুরীর বিষয়ে আদেশ দেন।

আদালতে এই সাত জনের রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার অনিক আর হক ও মঞ্জুর নাহীদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর উস সাদিক ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাহফুজা বেগম।

এরপর একই দিন দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির কাছে আবেদনের পরিপ্রেক্ষিতে ওইদিন সন্ধ্যায় আরও তিন ছাত্রের রিট শুনানির জন্য সম্পূরক কার্যতালিকা প্রকাশ করা হয়। এরপর বিচারকের কক্ষে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ বুয়েট থেকে বহিষ্কার হওয়া ছাত্র নাহিদ আহমেদ, তানভীর হাসনাইন ও মুহিবুল্লাহ’র বিষয়ে আদেশ দেন আদালত।

ওই আদেশের সময় ৩ ছত্রের রিটের পক্ষে ছিলেন আইনজীবী নাহিদ সুলতানা জুথী ও সাকিলা রওশন। এদের সাথে ছিলেন আইনজীবী শেগুফতা তাবাসসুম আহমেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাহফুজা বেগম।

ওইদিন আদেশের পর আইনজীবী নাহিদ সুলতানা জুথী চ্যানেল আই অনলাইনকে বলেন: বুয়েটে সম্প্রতি আবরারের মর্মান্তিক ঘটনার অনেক আগেই হাইকোর্ট থেকে আজ আদেশ পাওয়াদের বিষয়ে এ্যাকাডেমিক সিদ্ধান্ত হয়েছিল। এমনকি এদের শাস্তির বিষয়টি স্থগিতও হয়েছিল। কিন্তু পরবর্তীতে আবরারের ঘটনার পর এদের বিষয়েও ঢালাও সিদ্ধান্ত দেয়া হয়। বিষয়টি নিয়ে হাইকোর্টে এলে আদালত এদের পরিক্ষায় অংশগ্রহণের বিষয়ে রুলসহ আদেশ দেন।

বুয়েটর‍্যাগিংহাইকোর্ট