বাংলাদেশের ‘হৃদয় দিয়ে’ খেলাটাই ভাবাচ্ছে ভারত গোলরক্ষককে

ভারতের চেয়ে র‍্যাঙ্কিয়ে ৮৩ ধাপ পেছানো বাংলাদেশ। তারপরও দুর্বল ধরে নিয়ে প্রতিবেশীদের খাটো ভাবার সুযোগ দেখছেন না দলটির গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধু। সল্টলেকের যুব ভারতী স্টেডিয়ামে মঙ্গলবার হতে যাওয়া ম্যাচে নিজেদের সর্বস্ব দিয়ে খেলবে লাল-সবুজের ফুটবলাররা, যা ভাবাচ্ছে ছয় ফুট লম্বা এ কিপারকে।

বিশ্বকাপ-এশিয়ান কাপ বাছাইপর্ব বলেই নয়, প্রায় ৩৪ বছর পর কলকাতায় ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। তারচেয়েও বড় কথা প্রায় আট বছর পর যুবভারতী স্টেডিয়ামে হচ্ছে কোনো আন্তর্জাতিক ম্যাচ। সেটা আবার সেখানকার লোকেদের চিরপরিচিত বাংলা ভাষাভাষীর আরেক দেশ বাংলাদেশের বিপক্ষে। ফুটবল পাগল কলকাতাবাসীর জন্য এ যেন রীতিমত উৎসবের উপলক্ষ!

ম্যাচ খেলার জন্য রোববার দুপুরে কলকাতায় পৌঁছেছে ভারত দল। লক্ষ্মী পূজার ছুটি থাকায় হাজারখানেক দর্শক দাঁড়িয়ে ছিলেন জাতীয় দলকে বরণ করে নিতে। বাংলাদেশ ম্যাচের আগে বিক্রি হয়ে গেছে ৬৫ হাজার ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামের সব টিকিট।

নিজেদের দর্শক, তাই চাপটা ভারতের দিকেই থাকবে বলে নির্ভার লাল-সবুজ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। সুনিল ছেত্রী, আশিক কুরুনিয়ানদের গতিময় আক্রমণ ঠেকাতে এরইমধ্যে ভারতের আগের ম্যাচের ভিডিও দেখে নিজেদের প্রস্তুত করেছে সফরকারীরা। নিজেদের হারানোর কিছু নেই বলে চাপকে উড়িয়ে দিতে চান জেমি ডের শিষ্যরা।

কিছু হারানোর নেই বলেই ভারতের বিপক্ষে সবটুকু দিয়ে লড়াইয়ে নামতে চায় বাংলাদেশ। সঙ্গে যোগ হয়েছে কলকাতায় খেলার আবেগ আর কাতার ম্যাচ থেকে পাওয়া আত্মবিশ্বাস। এই দুইয়ে মিলে দারুণ এক প্রতিপক্ষকে মাঠে দেখার অপেক্ষায় ভারত গোলরক্ষক।

‘বাংলাদেশ হৃদয় দিয়ে খেলে। তাই ওদের খাটো করে দেখার কোনো কারণ নেই। ওদের হারানো কঠিন। আমাদের কম ভুল করতে হবে। এবং জেতার চেষ্টা করতে হবে। এটাই বড় চ্যালেঞ্জ।’

কাতারের বিপক্ষে সবশেষ ম্যাচে গোলবারের নিচে চীনের প্রাচীর হয়ে দাঁড়িয়ে গিয়েছিলেন গুরপ্রীত সিং। বাংলাদেশের জন্যও বড় চ্যালেঞ্জ হতে যাচ্ছেন দীর্ঘদেহী এই গোলরক্ষক। তবে তার মতে বাংলাদেশ আর কাতার ভিন্ন দুই প্রতিপক্ষ।

মঙ্গলবারের ম্যাচটায় একটু ঢিলেমি দিলেই হতে পারে সর্বনাশ, ‘কাতার ম্যাচটা আমরা জিততে চেয়েছিলাম। তবে ওইরকম দলের সঙ্গে ড্র করার পরে দলের ফুটবলারদের আত্মবিশ্বাস অনেক বেড়ে গিয়েছে। বাংলাদেশ ম্যাচটাও কঠিন হবে। স্বস্তিতে থাকার সুযোগ নেই।’

লিড স্পোর্টস