নিউজিল্যান্ডকেও হোয়াইটওয়াশ করল পাকিস্তান

২৯ বলে ২৩ রানের বিনিময়ে খোয়াতে হয় ৮টি উইকেট। দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে এমন ভয়ানক ব্যাটিং বিপর্যয়ের মাশুল দিয়ে পাকিস্তানের কাছে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে নিউজিল্যান্ড। কিউইদের আগে তাদেরই প্রতিবেশি অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করে পাকিস্তানিরা।

টসে জিতে প্রথমে ব্যাট করে পাকিস্তান ২০ ওভারে ৩ উইকেটে ১৬৬ রান তোলে। হাফসেঞ্চুরি করেন বাবর আজম ও মোহাম্মদ হাফিজ। জবাবে নিউজিল্যন্ড ১৬.৫ ওভারে অলআউট হয়ে যায় ১১৯ রানে। একা লড়াই চালান অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে ব্যর্থ হয় তার একক প্রচেষ্টা।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

প্রথম দু’টি ম্যাচে জিতে পাকিস্তান আগেই সিরিজ পকেটে পুরেছিল। শেষ ম্যাচে ৪৭ রানে জয় তুলে নিয়ে কিউইদের হোয়াইটওয়াশের বৃত্তও পূর্ণ করে তারা।

পাক ইনিংসের গোড়াপত্তন করতে নেমে ফকর জামান ১১ রান করে আউট হন। হাফিজের সঙ্গে জুটি বেঁধে বাবর দ্বিতীয় উইকেটে ৯৪ রান যোগ করেন। শেষে ৭৯ রানের অনবদ্য ইনিংস খেলে আউট হন তিনি। ৫৮ বলের ইনিংসে ৭টি চার ও ২টি ছক্কা মারেন বাবর। সবশেষ পাঁচ ম্যাচের তিনটিতে ফিফটি ও দুটিতে ৪৫ ও ৪৯ রানের ইনিংস খেললেন বাবর।

শোয়েব মালিক চার নম্বরে ব্যাট করতে নেমে তিনটি বাউন্ডারির সাহায্যে ৯ বলে ১৯ রানের আগ্রাসী ইনিংস খেলে সাজঘরে ফেরেন। আসিফ আলিকে সঙ্গে নিয়ে পাকিস্তানকে লড়াই করার রসদ এনে দেন হাফিজ। আসিফ ২ রান করে নটআউট থাকেন। হাফিজ আপরাজিত থেকে যান ব্যক্তিগত ৫৩ রানে। ৩৪ বলের ইনিংসে তিনি ৪টি চার ও ২টি ছক্কা মারেন।

পাল্টা ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ১৩ রানের মধ্যে কলিন মুনরো (২) ও কলিন ডি’গ্র্যান্ডহোমের (৬) উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে যায়। সেখান থেকে ফিলিপস-উইলিয়ামস জুটি ম্যাচে ফেরায় কিউইদের।

একসময় ৯৬ রানের মাথায় তিন উইকেট হারানো নিউজিল্যান্ড ইনিংসের শেষে তাসের ঘরের মতো ভেঙে পড়ে। লোয়ার অর্ডারের কোনো ব্যাটসম্যানই ক্রিজে থিতু হতে পারেননি। উইলিয়ামসন ৮টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৬০ রান করে আউট হন। তবে দলের কাজে লাগেনি তার অধিনায়কোচিত ইনিংস। ফিলিপস করেন ২৬ রান।

পাকিস্তানের হয়ে তিনটি উইকেট নেন শাদাব খান। দুটি করে উইকেট ইমাদ ওয়াসিম ও ওয়াকাস মাকসুদের। একটি উইকেট দখল করেন ফাহিম আশরাফ। ম্যাচের সেরা হয়েছেন বাবর। আর সিরিজ সেরা হাফিজ।

দু’দলের মধ্যেকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ৭ নভেম্বর। প্রথম ম্যাচ হবে এই দুবাইতেই।

লিড স্পোর্টস