ডাকসু’র পর এবার আলোচনায় রাকসু নির্বাচন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ (ডাকসু) নির্বাচনের হাওয়া এবার রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদের (রাকসু) নিবার্চনের দিকে প্রভাবিত হচ্ছে। রাকসু নির্বাচনকে কেন্দ্র করে ক্যাম্পাস জুড়ে চলছে নানা আলোচনা-সমালোচনা।

নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা। জানা গেছে, রাকসু নির্বাচন নিয়ে আগামী সপ্তাহে বিভিন্ন ছাত্রসংগঠনের সাথে আলোচনায় বসবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান জানান, শিক্ষার্থীরা রাকসু নির্বাচন চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কোনো আপত্তি নেই। এ বিষয়ে আগামী সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠনের সাথে আলোচনায় বসবেন বলে জানান তিনি।

প্রগতিশীল ছাত্রজোটের সম্বয়ক মহব্বত হোসেন মিলন বলেন, রাকসু নির্বাচনে বিষয়ে কথা বলতে ভিসি স্যারের সাথে দেখা করেছি। আশা করছি রাকসু নির্বাচনের বিষয়টি ইতিবাচক হবে। এ নিয়ে আগামী সপ্তাহের মধ্যে সকল ছাত্রসংগঠনের সঙ্গে আলাদাভাবে আলোচনায় বসার কথা জানিয়েছেন ভিসি স্যার।

রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন দাবি করে ছাত্রসংগঠনগুলোর কারণে নির্বাচন হচ্ছে না। তবে প্রশাসন চাইলেই যখন-তখন রাকসু নির্বাচন দিতে পারে। আমরাও চাই রাকসু নির্বাচন হোক।

রাবি ছাত্রদলের সভাপতি ইমতিয়াজ আহমেদ বলেন, প্রত্যেক শিক্ষার্থীই রাকসু নির্বাচন চায়। এটা এখন সময়ের দাবি। শিক্ষার্থীদের অধিকার বাস্তবায়নের জন্য রাকসু নির্বাচনের বিকল্প নেই। এখন বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এই বিষয়ে উদ্যোগ নিতে হবে।

জানা যায়, বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুযায়ী প্রত্যেক বছর রাকসু নির্বাচন হওয়ার কথা। তবে প্রতিষ্ঠার পর ১৯৫৬-৫৭ সালে প্রথমবারের মতো রাকসু নির্বাচন হয়। এরপর মাত্র ১৪ বার রাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ রাকসু নির্বাচন হয় ১৯৮৯-৯০ সালে। এরপর থেকে যে দল সরকারে ছিল তাদের ছাত্রসংগঠনের আধিপত্য বজায় রাখার জন্য দেওয়া হয়নি রাকসু নির্বাচন। দীর্ঘদিন রাকসু নির্বাচন না দেওয়া বিভিন্ন সময়ে ক্ষমতায় থাকা দলগুলোর ছাত্রসংগঠনের নেতা জড়িয়ে পড়েছেন সিট বাণিজ্য, হল দখল, টেন্ডারবাজিসহ বিভিন্ন অনিয়মের সঙ্গে। এতে একদিকে যেমন সাধারণ শিক্ষার্থীদের অধিকার নিয়ে কথা বলার কেউ ছিলো না অন্যদিকে তৈরি হয়নি ভাল নেতৃত্ব। তবে এবার বিশ্ববিদ্যালয়ের সকলের সহাবস্থানে রাকসু নির্বাচন সম্ভব বলে মনে করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

ডাকসুডাকসু নির্বাচনরাকসু নির্বাচনসেমি লিড