জলবায়ু পরিবর্তন: ফুটবল মাঠে ঢুকে শিক্ষার্থীদের বিক্ষোভ

জলবায়ু পরিবর্তনে বিশ্ববিদ্যালয়গুলোর বিতর্কিত ভূমিকার প্রতিবাদ জানিয়েছে হার্ভার্ড এবং ইয়েল বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থী। শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে হার্ভার্ড-ইয়েল বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ফুটবল খেলা ব্যাহত হয়েছে।

বিবিসি জানায়, হার্ভার্ড-ইয়েল বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ফুটল ম্যাচের হাফ-টাইমে কয়েকশ শিক্ষার্থী কানেক্টিকাটের নিউ হেভেন মাঠে পড়ে বিক্ষোভ করেছে। এতে খেলা আধা ঘণ্টার জন্য ব্যাহত হয়। এসময় দুই মার্কিন অভিজাত বিশ্ববিদ্যালয়ের জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করার দাবি জানায় শিক্ষার্থীরা। মাঠের কর্মকর্তারা তাদের মাঠ ত্যাগ করার নির্দেশ দিলে দর্শকরাও মাঠে ঢুকে প্রতিবাদ জানায়।

এসময় কিছু খেলোয়াড়ও বিক্ষোভে যোগ দেন বলে জানায় মার্কিন গণমাধ্যমগুলো। এসময় অনেকে গায়ের পোশাক খোলে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদী স্লোগান দেন।

সর্বশেষ অনেক চেষ্টার পর ৫০ জনকে পুলিশ সরিয়ে দেয় এবং অন্যরা স্বেচ্ছায় সরে দাঁড়ালে খেলা পুনরায় শুরু হয়।

দুই বিশ্ববিদ্যালয়ের ১৩৬ তম এই ফুটবল ম্যাচে অবশ্য শেষ পযন্ত ইয়েল ফুটবল টিমের কাছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় হেরে গেছে।

মাঠে বিক্ষোভের সময়কার ভিডিওতে দেখা যায়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ফুটবল দলের অধিনায়ক ওয়েসলি ওসগবারি বলেন, উভয় বিশ্ববিদ্যালয়ই এমন শিল্পে বিনিয়োগ করছে যা আমাদের ভবিষ্যতকে ধ্বংস করে দিচ্ছে। যখন জলবায়ু সংকটের বিষয়টি সামনে আসে, তখন কেউ এখানে জিততে পারে না।

তিনি আরও বলেন, হার্ভার্ড এবং ইয়েল ততোক্ষণ জ্ঞান প্রচারের দাবি করতে পারে না, যতোক্ষণ না তারা জনসাধারণকে বিভ্রান্ত করে, শিক্ষাবিদদের ঘৃণা করে এবং সত্যকে অস্বীকার করার ক্ষেত্রে জড়িত প্রতিষ্ঠানগুলিকে সমর্থন করছেন। এর প্রতিবাদে আমরা ইয়েলে আমাদের বন্ধুদের সাথে ঐক্যবদ্ধ হয়ে পরিবর্তনের আহ্বান জানাই।

ইয়েলের একজন মুখপাত্র বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের মত প্রকাশের স্বাধীনতার অধিকারকে সমর্থন করলেও তারা প্রতিবাকারীদের এমন কৌশল বা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত কার্যক্রম বিঘ্নিত হওয়ার মতো হওয়ার মতো ঘটনার অনুমোদন দেয় না।

হার্ভার্ড কর্তৃপক্ষ এক বিবৃতি প্রকাশ করে জানায়, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় হার্ভার্ডের মতো বিশ্ববিদ্যালয়গুলির গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। হার্ভার্ড গবেষণা, শিক্ষা, কমিউনিটি কার্যক্রম, নেতৃত্বদানের মাধ্যমে জলবায়ু পরিবর্তন রোধে ভূমিকা রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু শিক্ষার্থীদের এমন উদ্যোগ কাম্য নয়।

শিক্ষার্থীদের এই প্রতিবাদে অবশ্য অনেক রাজনীতিবিদ সমর্থন দিয়েছেন।

ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স টুইট করে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে বলেছেন, ‘আমরা এই লড়াইয়ে তোমাদের সাথে আছি’।

জলবায়ু পরিবর্তনহার্ভার্ড