চলে গেলেন ক্রিকেটের ‘বব ডিলান’

তিনি যখন রানআপে দৌড়াতেন, অদ্ভুত ছন্দ গ্যালারিকে আন্দোলিত করত। ঠিক একইভাবে যখন মাইক ধরতেন, তার কণ্ঠ অন্যরকম কিছু ভাবাত। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৮১ সালে হেডিংলিতে তার নেয়া ৮ উইকেট আজও মাইলস্টোন হয়ে আছে। বিশ্ব ক্রিকেটে যেটা ‘মিরাকল অব হেডিংলি’ বলে অভিহিত করা হয়। ইংল্যান্ডের সেই বব উইলিস মারা গেছেন।

বেশ কিছুদিন ধরেই থাইরয়েড ক্যান্সারে ভুগছিলেন উইলিস। যদিও অনেকে সেটা জানতই না। ৭০ বছর বয়সে বুধবার রাতে মারা যান এ সাবেক ক্রিকেটার।

পরিবারের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে জানানো হয়েছে, ‘দীর্ঘদিন রোগে ভুগে আমাদের ছেড়ে চলে গেছেন প্রিয় বব। দয়া করে আমাদের যেন বিরক্ত করা না হয়। তাকে ফুল না দিয়ে সেই অর্থ যেন ক্যান্সার ফাণ্ডে জমা দেয়া হয়।’

বিখ্যাত পপ গায়ক বব ডিলানের বিরাট ভক্ত ছিলেন বব উইলিস। সেজন্যই ১৯৬৫ সালে নিজের নামের সঙ্গে জুড়িয়ে দিয়েছিলেন ‘ডিলান’ শব্দটা। ধীরে ধীরে ক্রিকেট মাঠের সত্যিকারের ‘বব ডিলান’ হয়ে উঠেছিলেন। বোলিং অ্যাকশন থেকে তার ব্যক্তিত্ব তখন নকল করতেন অনেকে।

উইলিসের মৃত্যুতে শোক জানিয়েছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। তাছাড়া ক্রিকেট দুনিয়ার অনেক সাবেক-বর্তমান তারকাদের সঙ্গে শোক জানিয়েছেন ফুটবল তারকারাও।

যতদিন ক্রিকেট থাকবে, ততদিন অক্ষত থাকবে উইলিসের ৪৩ রানে নেয়া ৮ উইকেটের পরিসংখ্যান। সেবার অ্যাশেজে ০-১ পিছিয়ে ছিল ইংল্যান্ড। তার দুর্দান্ত বোলিংয়ে ভর করে ১৮ রানে জিতে অ্যাশেজ ড্র করে ইংলিশরা। পুরো সিরিজে নিয়েছিলেন ২৯ উইকেট। তার বোলিং আক্রমণের সামনে সিরিজজুড়ে অস্বস্তিতে ছিলেন অ্যালান বোর্ডার-সহ পুরো অস্ট্রেলিয়া দল।

সান্দারল্যান্ডে জন্ম নেয়া উইলিস ১৯৭১-১৮৪ পর্যন্ত ইংল্যান্ডের হয়ে খেলেন ৯০টি টেস্ট। নিয়েছেন ৩২৫ উইকেট, ২৫.২০ গড়ে। যখন অবসর নেন, তখন টেস্ট ক্রিকেটে তার চেয়ে বেশি উইকেট ছিল কেবল অস্ট্রেলিয়ার ডেনিস লিলির। ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে তার চেয়ে বেশি উইকেট আছে আর মাত্র তিনজনের- জেমস অ্যান্ডারসন (৫৭৫), স্টুয়ার্ট ব্রড (৪৮১) ও ইয়ান বোথাম (৩৮৩)। ২৯টি ওয়ানডে ম্যাচেও ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন উইলিস।

ইংল্যান্ড ক্রিকেটইসিবিবব ডিলানলিড স্পোর্টস