ঘূর্ণিঝড়টির নাম ‘তিতলি’ কেন?

ঘূর্ণিঝড়টির নাম ‘তিতলি’ কেন সেই প্রশ্ন এখন ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের হোমপেজ জুড়ে। অনেকে আবার প্রশ্ন তুলেছে মেয়ের নামই কেনো রাখা হয়েছে ঘূর্ণিঝড়টির নাম!

তবে ছেলে মেয়ে কাউকেই হতাশ না করে ওয়ার্ল্ড মিটিওরোলজিক্যাল অর্গানাইজেশনের গাইডলাইন এবং ঘূর্ণিঝড় নামাবলী তুলে ধরেছেন উন্নয়নকর্মী শেগুফতা শারমিন তার ফেসবুক পোস্টে। তিনি লিখেছেন-

সাধারণত: বিভিন্ন ওয়ার্নিং সেন্টারের মধ্যে যোগাযোগের সুবিধার্থে ঘূর্ণিঝড়ের নামকরণ হয়ে থাকে।  উত্তর ভারত মহাসাগরীয় এলাকার সৃষ্ট ঘূর্ণিঝড়ের নামকরণ করে নিউ দিল্লীর ইন্ডিয়ান মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট বা আইএমডি।

এমন না যে, ঘূর্ণিঝড় আসা শুরু হলো আর উনারা নাম নিয়ে তার আকিকা দিতে বসলেন! আসলে একটা বড়সড় নামের লিস্ট করা হয় অনেকগুলো দেশের প্রস্তাবিত নামের ভিত্তিতে।  সেই লিস্ট থেকেই একের পর এক নাম ব্যবহৃত হতে থাকে।  অনেক সময় এমন কিছু ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয় সাগরে যে আমাদের কান পর্যন্ত আসার আগেই দূর্বল হয়ে যায়।  তাদেরও নাম থাকে।  কিন্তু আমরা শুনি শুধু সিডর, আইলা, নার্গিসদের মতো স্টার ঘূর্ণিঝড়ের নাম।  উত্তর ভারত মহাসাগরীয় এলাকার আটটি দেশের প্রস্তাবিত নাম নিয়ে এই অঞ্চলের অতীত এবং ভবিষৎ ঘূর্ণিঝড়ের নামের তালিকাটা এরকম:

বাংলাদেশ: অনিল; অগ্নি; নিশা; গিরি; হেলেন; চপলা; অক্ষি; ফেনি
ভারত: আগ্নি; আকাশ; বিজলি; জাল; লেহার; মেঘ; সাগর; বায়ু
মালদ্বীপ: হিবারু; গনু; আইলা; কেইলা; মাদী; রোয়ানু; মাকুনু; হিকা
মিয়ানমার: পিয়ার; ইয়েমিন; ফিয়ান; থানে; না-নাউক; কায়ান্ট; দাঈ; কাইরাব
ওমান: বাজ; সিডর; ওয়ার্ড; মুরজান; হুদহুদ; নাডা; লুবান; মাহা
পাকিস্তান: ফানুস; নার্গিস; লায়লা; নিলম; নিলুফার; ভারদা; তিতলি; বুলবুল
শ্রীলঙ্কা: মালা; রেশমি; বন্ধু; মহাসেন; প্রিয়া, আসিরি; গিগাম/গাযা; সোবা
থাইল্যান্ড: মুকডা; খাই-মুক; ফেট; ফাইলন; কোমেন; মোরা; পেথাই; আমপান

এখন একই সঙ্গে এই অঞ্চলে দুইটা ঘূর্ণিঝড় সচল আছে, একটা ইয়েমেনের দিকে লুবান এবং ভারত বাংলাদেশের দিকে তিতলি।

ফ্লোরিডা উপকূল বিপর্যস্ত হচ্ছে মাইকেলের আস্ফালনে।  আটলান্টিক মহাসাগরীয় ঘূর্ণিঝড়ের নামকরণ করে ন্যাশনাল হারিকেন সেন্টার যা কিনা ওয়ার্ল্ড  মিটিওরোলজিক্যাল অর্গানাইজেশনের গাইডলাইন অনুসারে চলে।  এই এলাকায় ঘূর্ণিঝড়ের নামের তালিকা হয় ৬ বছরের জন্য।  একবার ছেলে একবার মেয়ের নাম অনুযায়ী। মাইকেলের পর লাইনে আছে নাদিনে, অস্কার, পেটি, রাফায়েল।

আশা করি, ঘূর্ণিঝড়ের দুশ্চিন্তার চেয়ে তার নাম কেন তিতলি; নাম কেন মেয়েদের; পুরুষের নামে ঘূর্ণিঝড়ের নাম নাই কেন বলে চিন্তিত জনগনের এইবার একটু দুশ্চিন্তা দূর হবে।

সবাই ভালো থাকুক।