খালেদা জিয়ার প্রতি মমত্ববোধের দৃষ্টান্ত ফাতেমা

দুঃসময় ও সুসময়ের সঙ্গী হয়ে প্রায় দুই যুগ ধরে ‘নজিরবিহীন’ মমত্ববোধ নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাশে থেকে দৃষ্টান্ত স্থাপন করেছেন গৃহপরিচারিকা ফাতেমা।

দুই বছর আগে দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত হয়ে খালেদা জিয়া কারাবন্দী হওয়ার পর থেকে তার সাথে কারাগারেই ছিলেন ফাতেমা। এরপর কারাগার থেকে বিএনপি চেয়ারপারসনকে চিকিৎসার জন্য বিএসএমএমইউ’তে আনা হলে নিজেকে হাসপাতালবন্দী করেন ফাতেমা।

অবশেষে ২ বছর ১ মাস ১৬ দিনের বন্দী জীবন থেকে মুক্তি পেয়ে আজ খালেদা জিয়া যখন হাসপাতাল ছেড়ে গুলশানের বাসায় ফেরেন, তখনো তার পাশে ছিল ‘বিশ্বস্ত’ ফাতেমা।

কেবলমাত্র এইসব সময়েই নয়, অতীতে নানা রাজনৈতিক প্রেক্ষাপটেও ছায়ার মত খালেদা জিয়ার পাশে থেকেছেন এই ফাতেমা। ২০১৩ সালের ২৯ ডিসেম্বর বিএনপি চেয়ারপারসন ‘মার্চ ফর ডেমোক্রেসির’ ডাক দিয়ে বাসা থেকে বের হতে গেলে পুলিশ যখন তাকে বাধা দেয় তখনো খালেদা জিয়ার পাশে ছিলেন ফাতেমা। এছাড়া ২০১৫ সালের শুরুতে টানা ৯২ দিন গুলশানের দলীয় কার্যালয়ে খালেদা জিয়া অবস্থানকালে তার সঙ্গী ছিলেন ফাতেমা।

আর দীর্ঘ দিন পাশে থেকে বিএনপি চেয়ারপারসনের দৈনন্দিন প্রয়োজনগুলো দেখভাল করা ফাতেমা খালেদা জিয়ার সঙ্গে এর আগে দেশের বাইরেও গিয়েছেন। ব্যক্তি জীবনে খালেদা জিয়ার প্রতি নিবেদিত প্রাণ ফাতেমার একমাত্র ছেলে তার নানা-নানীর সাথে ঢাকায়ই থাকেন।

খালেদা জিয়াফাতেমাবিএনপি