করোনাভাইরাস: সামাজিক দূরত্ব মাপা যাবে ফেসবুকে

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মানুষ সামাজিক দূরত্ব ঠিকঠাক বজায় রাখছে কি না- তা মাপতে নতুন টুল প্রকাশ করছে ফেসবুক। ব্যবহারকারীর অবস্থানগত তথ্য বিশ্লেষণ করবে ফেসবুকের এই টুল।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের তৈরি ‘ডিজিজ প্রিভেনশন ম্যাপস’ তৈরি হচ্ছে ‘ডেটা ফর গুড’ কর্মসূচির আওতায়। বিভিন্ন অঞ্চলের মানুষ কীভাবে চলাফেরা করছে, তা এই ম্যাপ থেকে দেখা যাবে।

ফেসবুক জানায়, তাদের তৈরি ম্যাপ ও অন্যান্য তথ্য জনস্বার্থ নিয়ে কাজ করা মানুষ কাজে লাগাতে পারবেন। এতে কোনো এলাকায় করোনাভাইরাস বেশি ছড়াচ্ছে, তা জানা যাবে।

ফেসবুকের ডিজিজ প্রিভেনশন ম্যাপস-এ থাকবে কোলোকেশন ডেটা নামের একটি ফিচার। যাতে এক এলাকার মানুষ অন্য কোথাও কারও সংস্পর্শে আসছেন কি না, তার পূর্বাভাস পাওয়া যাবে। এছাড়াও মানুষের ঘোরাফেরার সীমানার ট্রেন্ড, বিভিন্ন এলাকায় মানুষের সামাজিক সংযুক্ত থাকার সূচক প্রভৃতি ফিচারও থাকবে।

তবে এতে নির্দিষ্ট কোনও ব্যক্তির চলাচলের ধরণ দেখানো হবে না। এই প্রক্রিয়ায় যাতে কারও গোপনীয়তা লঙ্ঘন না হয়, তারও খেয়াল রাখা হবে।

ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেছেন, চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রে এই প্রযুক্তি কাজ করতে শুরু হবে। তাদের এই উদ্যোগ সফল হলে পর্যায়ক্রমে বিশ্বের বিভিন্ন দেশে তা চালু হবে।

শুধু ফেসবুক নয়, এই ধরনের ম্যাপ তৈরিতে কাজ করছে গুগলও। মাইক্রোসফটের পক্ষ থেকেও একই উদ্দেশে বিভিন্ন টুল তৈরি করা হচ্ছে।

করোনাভাইরাসফেসবুক