ওয়ানডেতে ব্যাটিং পাওয়ার প্লে বাদ

ক্রিকেটের আন্তর্জাতিক ওয়ানডে সংস্করণে বোলারদের জন্য স্বস্তি এনে দিতে কয়েকটি নিয়ম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েচে আইসিসি বোর্ড। এই নিয়মে প্রথম ১০ দশ ওভারে দুই ক্লোজ ফিল্ডারের বাধ্য বাধকতা বাদ দেয়া হয়েছে, ব্যাটিং পাওয়ার প্লে বাদ দেয়া হয়েছে এবং শেষ ১০ ওভারে ৩০ গজের বাইরে পাঁচজন ফিল্ডার রাখার সুযোগ রাখা হয়েছে।

জুলাইয়ের পাঁচ তারিখ থেকে বাস্তবায়িত হওয়া এই পরিবর্তনের আরও একটি লক্ষনীয় দিক হলো বর্তমানে শুধু ওভারস্টেপ’এর কারণে ডাকা নো বলে ফ্রি হিট দেয়া হলেও নতুন নিয়মে সব ধরনের নো বলেই ফ্রি হিট দেয়া হবে। ওয়ানডে এবং টি-২০ দুই সংস্করণের ক্রিকেটের জন্যই এই নিয়ম প্রযোজ্য হবে।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

এর ফলে সাউথ আফ্রিকার বাংলাদেশ সফরে জুলাইয়ের ৫ ও ৭ জুলাই অনুষ্ঠিতব্য দুইটি টি-২০ ম্যাচ খেলা হবে নতুন নিয়মের অধীনে। প্রোট্রিয়াদের বিপক্ষে ১০, ১২ এবং ১৫ জুলাই তিনম্যাচের ওয়ানডে সিরিজটিও হবে ওয়ানডে সংস্করণের নতুন নিয়মে।

এই বছরের মে মাসে ভারতের সাবেক ক্রিকেট অধিনায়ক অনিল কুম্বলকে প্রধান করে আইসিসির ক্রিকেট কমিটির সুপারিশের ভিত্তিতে এই পরিবর্তন আনা হচ্ছে। আইসিসির প্রধান নির্বাহি ডেভিড রিচার্ডসন জানিয়েছেন খেলাটিকে ভক্তদের জন্য আরও সহজ করার জন্যই এই পরিবর্তন। আইসিসির প্রধান নির্বাহি কমিটির দ্বারা এই পরিবর্তন অনুমোদিত হয়েছে বলে রিচার্ডসন জানান। এই সপ্তাহে বার্বাডোজে আইসিসি বোর্ডের বার্ষিক সভাতেও সিদ্ধান্তটি অনুমোদিত হয়।

আইসিসিওয়ানডে ক্রিকেটক্রিকেট