উত্তরপত্রের ভেতরে ১০০ রুপী রেখে দিও

বোর্ড পরীক্ষায় পরীক্ষার্থীদের অসদুপায় অবলম্বনের পরামর্শ দিচ্ছিলেন তিনি। আর সেটাই ধরা পড়ে গেলো ক্যামেরার সামনে। সেই দায়ে উত্তর প্রদেশের এক স্কুল প্রিন্সিপালকে গ্রেপ্তার করা হয় গত বুধবার। মঙ্গলবার থেকে উত্তর প্রদেশ সেকেন্ডারি এডুকেশন বোর্ড পরীক্ষা শুরু হয়েছে রাজ্যব্যাপী।

লক্ষ্ণৌ থেকে ৩০০ কিলোমিটার দূরের মাও জেলার একটি প্রাইভেট স্কুলের ম্যানেজার এবং প্রিন্সিপাল প্রবীন মওলের এই কর্মকাণ্ডের ভিডিও করে এক শিক্ষার্থীই। যখন তিনি তাদের ওই পরামর্শ দিচ্ছিলেন তখন গোপনে সে তার মোবাইল ফোনে এই ভিডিও ধারণ করে।

ভিডিওতে দেখা যায়, প্রবীন মওল কিছু অভিভাবকের উপস্থিতিতেই শিক্ষার্থীদের কীভাবে বোর্ড পরীক্ষায় অসদুপায় অবলম্বন করা যায় সেই বিষয়ে পরামর্শ দেন।

পরে সেই ভিডিও ক্লিপটি মূখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের অভিযোগ পোর্টালে আপলোড করা হয় তার বিরুদ্ধে একটি অভিযোগ লিখে। সেটার ভিত্তিতেই পরে প্রবীন মওলকে গ্রেপ্তার করা হয়।

দুই মিনিটের ওই ভিডিও ক্লিপে দেখা যায় প্রবীন মওল বলছেন, আমার কোনো শিক্ষার্থী ফেল করতে পারে না, ভয় পাওয়ার কিছু নেই।

ক্লিপে শোনা যায় তিনি বলছেন, তোমরা নিজেদের মধ্যে কথা বলতে পারো, তারপর লিখতে পারো, কারও হাত ছোঁবে না, একে অন্যের সঙ্গে কথা বলবে সেটা ঠিক আছে। ভয় পাওয়ার কিছু নেই। সরকারী স্কুল পরীক্ষা সেন্টারের শিক্ষকরা আমার বন্ধু। যদি ধরাও পড়ো আর কেউ তোমাদের একটা বা দুইটা চড়ও দেয় তাহলে ভয় পেওনা। সহ্য করে নিও।

ভীড়ের মধ্যে থেকে কেউ একজন বলে, ঠিক আছে। প্রবীন আরো বলেন, কোনো উত্তর ছেড়ে আসবে না। শুধু উত্তরপত্রে ১০০রুপীর একটা নোট রেখে দিবে। শিক্ষকরা চোখ বন্ধ করে নাম্বার দিবে, যদি ভুল উত্তর দাও তারপরেও। চার নম্বরের প্রশ্নে তিন নাম্বার দিবে।

পরে ভীড়ের উদ্দেশ্যে তিনি স্লোগান দেন- জয় হিন্দ জয় ভারত।

ক্লাস ১০ ও ১২ এর ৫৬ লাখেরও বেশি পরীক্ষার্থী মঙ্গলবার শুরু হওয়া রাজ্য বোর্ড পরীক্ষায় অংশ নিচ্ছে। গণ নকল রুখতে এবার উত্তর প্রদেশ সরকার বিস্তৃত প্রস্তুতি নিয়েছে আর যারা তাদের সুবিধা দিচ্ছে তাদের আটক করা হচ্ছে।

রাজ্য পর্যায়ের মনিটরিং এবং সিসিটিভি কন্ট্রোল রুম করা হয়েছে, বসানো হয়েছে ভয়েস রেকর্ডিংও। অন্তত ২ লাখ সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে রাজ্যের ৭৫টি জেলার ৭৭৮৪টি কেন্দ্রে। অন্তত ২ লাখ পরিদর্শক দায়িত্ব পালন করছে।

উত্তর প্রদেশের সেকেন্ডারি এডুকেশন বোর্ড ৯৩৮টি কেন্দ্রকে সংবেদনশীল হিসেবে চিহ্নিত করেছে আর ৩৯৫টিকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এসব সেন্টারে এসবের চর্চা বেশি হতে পারে।

এবারই প্রথম এই ধরনের অভিযোগের সমাধান আনার পদক্ষেপ হিসেবে তারা টুইটারকেও কাজে লাগাচ্ছে। হেল্পলাইন নাম্বার, ইমেইল আইডি ও টোলফ্রি নাম্বারেও বোর্ড পরীক্ষা সম্পর্কিত কোনো অভিযোগ জানানো যাবে।

উত্তর প্রদেশভারত