ঈদের পরদিন বিকেলে কৃষকের ঈদ আনন্দ

কৃষকের কান্না আমাদের কান্না না হলেও, কৃষকের হাসিই আমাদের হাসি। কৃষকের হাসি কান্না নিয়ে প্রতি ঈদে ‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠানে গল্প গাঁথেন শাইখ সিরাজ। এবারও হচ্ছে না তার ব্যতিক্রম।

শাইখ সিরাজের পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় ‘কৃষকের ঈদ আনন্দ’ চ্যানেল আইয়ে প্রচারিত হবে ঈদের পরদিন বিকাল ৪টা ৩০মিনিটে।

একদিকে করোনা মহামারী, অন্যদিকে নানা দূর্যোগ। এর ভেতরেই কৃষকের সুখ দুঃখ খুঁজে নির্মিত হচ্ছে ‘কৃষকের ঈদ আনন্দ’। এবার কৃষকের ঈদ আনন্দের মূল প্রতিপাদ্য ‘বর্ষা’।

দুর্যোগই এদেশের মানুষের সঙ্গী। সময় যত খারাপই হোক না কেন, তা মোকাবিলা করেই নিজের হাসি হাসেন গ্রাম বাংলার মানুষ। অন্যের মুখে এঁকে দেন হাসির রেখা। শ্রাবণের অবিরাম বারিধারা যেমন গোটা প্রকৃতিকে শান্ত সবুজ করে চলেছে, মানুষকে বিপর্যস্তও কম করছে না। আষাঢ়ের কালো মেঘ মাথার ওপর রেখে বহুবার হাজারো মানুষ নিয়ে কৃষকের ঈদ আনন্দ আয়োজন হয়েছে।

গ্রামীণ জনগোষ্ঠির আত্মবিশ্বাস ও মানসিক শক্তিকে জাগিয়ে রাখতে। এই সময়েও গ্রাম বাংলার মানুষ যখন শঙ্কা আর সংশয়ে এক অন্য পৃথিবীর মানুষ ভাবছে নিজেদের, তখনও শাইখ সিরাজের আহ্বান, ‘হাল ছেড়ো না বন্ধু’। ঠিক এই সময়ে সব মানুষই চাইছে মানসিক শক্তি।

তিনি বলছেন, আজকের এই দুর্যোগ কারোর একার নয়, শুধু আমাদের নয় সারা বিশ্বের মানুষ, আজ একই বাস্তবতায়। আর সময়টি পার করতে হবে সেই একই প্রত্যয়ে, দুর্গম গিরি কান্তারি মরু দুস্তর পারাবার হে…।

কৃষকরে ঈদ আনন্দে এবার বিভিন্ন সময়ে বর্ষার ভেতরে যেসব খেলার আয়োজন করা হয়, তা সংকলিতভাবে তুলে ধরা হচ্ছে এবারের আয়োজনে। একই সঙ্গে থাকছে, পৃথিবীর অনন্য কৃষি ঐতিহ্য দেশের দক্ষিণের এই ভাসমান চাষ এর গল্প, শাপলা সংগ্রহ ও শাপলা কেন্দ্রিক জীবন ধারনের গল্প, নদী ভাঙনের দুঃখগাথা, নৌকা বাইচ।

বর্ষায় নদীমাতৃক বাংলাদেশ যেন ফিরে পায় তার আদিরূপ। খাল-বিল নদীগুলো পানিতে টইটম্বুর হয়ে ওঠায় আমাদের জীবনে যোগ হয় পৃথক এক ছন্দ। দারুণ সম্ভাবনায় জেগে ওঠে বর্ষা ও নদীকেন্দ্রিক পর্যটন। বর্ষায় ঝলকাঠির ভিমরুলি, ভাসমান পেয়ারার বাজারের গল্প। এর সঙ্গে এবার নতুন আয়োজন হিসেবে যুক্ত হয়েছে খড়মের গল্প এবং তরুণ ও বৃদ্ধদের মাঝে খড়ম পায়ে দৌড় প্রতিযোগিতা। মাঝে থাকবে বর্ষার গান।

শাইখ সিরাজ বলছেন, আমাদের গাইতেই হবে জীবনের জয়গান। মানুষ হিসেবে জয়লাভ করতেই হবে সকল প্রতিকূলতা ডিঙিয়ে।

আনন্দকৃষককৃষকের ঈদ আনন্দচ্যানেল আইজীবনের জয়গানফসলবর্ষাবেদনালিড বিনোদনশাইখ সিরাজ