ইংলিশ ক্রিকেটের উত্থান নিয়ে তথ্যচিত্র ‘দ্য এজ’

ইংলিশ ক্রিকেটের উত্থান নিয়ে সোমবার ইংল্যান্ডে মুক্তি পেল তথ্যচিত্র ‘দ্য এজ’। সদ্য বিশ্বকাপ জেতায় এই তথ্যচিত্র ঘিরে আগ্রহ তাই তুঙ্গে। শনিবারই লর্ডসের লং রুমে দেখানো হয় বিশিষ্ট দর্শকদের জন্য। পূর্ণদৈর্ঘ্যের এই তথ্যচিত্র আসলে ইংল্যান্ড ক্রিকেটের উত্থানের। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ শিখরে প্রথমবার পৌঁছনো প্রজন্মকে নিয়ে।

ওয়ানডেতে ইয়ন মরগান-রুটদের শিখরে ওঠার এক সপ্তাহ পরেই মুক্তি পাচ্ছে টেস্ট ক্রিকেটে একনম্বর র‍্যাঙ্কিংয়ে পৌঁছনো দলের তথ্যচিত্র।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে একনম্বরে পৌঁছনো সেই দলের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার, অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রস এবং অ্যালিস্টার কুক, কেভিন পিটারসেন, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, জোনাথন ট্রটদের নিয়ে গল্প। এই দল ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়িয়ে কীভাবে একনম্বরে পৌঁছাল তথ্যচিত্রটির বিষয় সেটাই।

পরিচালক বার্নি ডগলাসের এই তথ্যচিত্রে ধরা হয়েছে ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত। কোচ ফ্লাওয়ারের কড়া ওষুধ, শৃঙ্খলাবদ্ধ দল, লাল বলের ক্রিকেটে বিশ্বের নানা প্রান্ত থেকে জিতে ফেরা- এই সব ভালো দিকগুলোর বাইরেও কিছু ঘটনা আছে যা ধরা পড়েছে এই তথ্যচিত্রে।

‘উইনিং মেশিনে’ পরিণত হতে গিয়ে কীভাবে হারিয়ে গিয়েছিল অনেক ক্রিকেটারের স্বাভাবিক জীবন, কতটা মানসিক চাপ তৈরি হয়েছিল ট্রটের উপর যে তিনি কেঁদে ফেলেছিলেন সংবাদ সম্মেলনে। তারপর আর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেননি। ওই দলের ‘ইমোশন’ এবং ‘সাইকোলজি’- দুটোই দারুণভাবে ফুটে উঠেছে ‘দ্য এজ’-এ।

যে কারণে ব্রিটেনের ফিল্ম সমালোচকদের প্রশংসা পাচ্ছে এই তথ্যচিত্র। অন্দরের খুঁটিনাটি সামনে আনার এই ছবি থেকে এমনকি বাদ যায়নি পিটারসেনের সঙ্গে ইংল্যান্ডের অন্য সতীর্থদের সম্পর্ক খারাপ হওয়ার অধ্যায়ও।

শুধু ক্রিকেট নয়, এই তথ্যচিত্র সাহায্য করবে দুটি ফাউন্ডেশনকেও- হেডস টুগেদার এবং রুথ স্ট্রস ফাউন্ডেশনকে। হেডস টুগেদার ফাউন্ডেশনটি রাজ পরিবারের তিন সদস্য- প্রিন্স উইলিয়াম, তার স্ত্রী ক্যাথেরিন বা কেট মিডলটন এবং প্রিন্স হ্যারির। মানসিক অসুস্থতা ও তার কলঙ্ক দূর করার জন্য কাজ করে এই ফাউন্ডেশন। আর রুথ স্ট্রস ফাউন্ডেশনটি তৈরি করেছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক স্ট্রস। তার স্ত্রী রুথ ক্যান্সারে মারা যাওয়ার পর।

তথ্যচিত্রে ব্যবহার হয়েছে স্কাই স্পোর্টসের থেকে নেয়া বিভিন্ন ম্যাচের ফুটেজ। কোথাও টপশটে মাঠ ও ভর্তি গ্যালারির ছবি, কোথাও ২২ গজে মুখোমুখি বোলার ও ব্যাটসম্যান। আর আছে সাক্ষাতকার।

ফ্লাওয়ার, স্ট্রস, ট্রট, ইয়ান বেল, পিটারসেন, মন্টি পানেসর, বোলিং কোচ ডেভিড স্যাকার, ব্রড, অ্যান্ডারসন, টিম ব্রেসনানসহ দলের সব সদস্যই বক্তব্য রেখেছেন তথ্যচিত্রে।

ইংল্যান্ড ক্রিকেটলিড স্পোর্টস