আজীবন সম্মাননা নিতে প্রস্তুত এ টি এম শামসুজ্জামান

সুস্থ হয়ে বাসায় ফিরে যাওয়ার পর গেল মাসের ২৫ তারিখে আবারও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন বরেণ্য অভিনেতা এ টি এম শামসুজ্জামান। এমতাবস্থায় প্রধানমন্ত্রীর হাত থেকে আজীবন সম্মাননা নেয়ার বিষয়টি নিয়েই আশঙ্কা দেখা দেয়। শেষ পর্যন্ত সেই জটিলতা কাটিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত হতে যাচ্ছেন এই অভিনেতা।

বাংলাদেশ সরকার চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরুপ চলচ্চিত্রের বেশ কিছু ক্ষেত্রে প্রতি বছরই ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ প্রদান করেন। তারই ধারাবাহিকতায় ২০১৭ সালে যৌথভাবে আজীবন সন্মাননা পুরস্কার পেতে যাচ্ছেন এ টি এম শামসুজ্জামান ও সালমা বেগম সুজাতা।

কিন্তু পুরস্কার প্রাপ্তির আগেই এই অভিনেতা আবার অসুস্থ হয়ে পড়েন। ফলে প্রধানমন্ত্রীর হাত থেকে রবিবার (৮ ডিসেম্বর) আজীবন সম্মাননা নিতে উপস্থিত হতে পারবেন কিনা এ নিয়ে দেখা দেয় শঙ্কা।

শনিবার বিকেলে এ টি এম শামসুজ্জামানের স্ত্রী রুনি জামান চ্যানেল আই অনলাইনকে বলেন, উনি এখন পুরোপুরি সুস্থ আছেন। আজকে দুপুর ২টার দিকে তাকে বাসায় নিয়ে আসা হয়েছে। আগের যে জটিলতাগুলো ছিলো সেগুলোও এখন নেই।

রবিবার প্রধানমন্ত্রীর হাত থেকে ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা গ্রহণ করতে যাচ্ছেন তিনি। এ বিষয়টি নিয়ে নাকি ভীষণ উত্তেজীত এই অভিনেতা। এমনটাই বলছিলেন রুনি জামান।

ষাটের দশকের শুরুতে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে ক্যারিয়ার শুরু করেন এ টি এম শামসুজ্জামান। প্রথম কাহিনী ও চিত্রনাট্যকার হিসেবে কাজ করেছেন ‘জলছবি’ ছবিতে। এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনী লিখেছেন। প্রথম দিকে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করলেও খল অভিনেতা হিসেবেই জনপ্রিয়তা পান এ টি এম।

দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত কারণে অভিনয় থেকে দূরে থাকলেও মাঝেমধ্যেই শখের বশে ছোট ছোট চরিত্রে অভিনয় করতে দেখা গেছে তাকে। তার অভিনীত মুক্তিপ্রাপ্ত সর্বশেষ ছবি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর ‘আলফা’। যা মুক্তি পায় গেল বছরের ২৬ এপ্রিল।

আজীবন সম্মাননাএ টি এম শামসুজ্জামানপ্রধানমন্ত্রীলিড বিনোদন