আইসিসির শীর্ষ তিন পুরস্কারই কোহলির ঘরে

সোমবার প্রকাশিত আইসিসি র‌্যাঙ্কিংয়ে টেস্ট এবং একদিনের ক্রিকেটে ব্যাটসম্যানদের তালিকায় একনম্বর স্থান ধরে রেখেছেন বিরাট কোহলি। একদিন বাদেই তার মুকুটে নতুন পালক যুক্ত হল। মঙ্গলবার প্রকাশিত আইসিসির টেস্ট এবং একদিনের খেলোয়াড়ের বর্ষসেরা পুরস্কারের জন্য নির্বাচিত করার পাশাপাশি দলের অধিনায়কও বানানো হয়েছে ভারতীয় তারকাকে।

সাবেক ক্রিকেটার, সাংবাদিক এবং সম্প্রচার সংস্থার প্রতিনিধিদের দেয়া ভোটের বিচারে এই দল নির্বাচিত হয়। দুই দলের ক্ষেত্রেই সর্বসম্মতভাবে কোহলির নাম অধিনায়ক হিসাবে সুপারিশ করা হয়।

এবার নিয়ে টানা ২ বছর ধরে স্যার গ্যারি সোবার্স অ্যাওয়ার্ড পাচ্ছেন কোহলি। তাছাড়া ওয়ানডে এবং টেস্টে এক ক্যালেন্ডার ইয়ারে সবচেয়ে বেশি রান করার সুবাদে আইসিসির টেস্ট এবং একদিনের ক্রিকেটার অফ দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন তিনি। সব মিলিয়ে আইসিসি শীর্ষ তিন পুরস্কারই কোহলির ঘরে। প্রথম ক্রিকেটার হিসেবে এক বছরে আইসিসি শীর্ষ তিনটি পুরস্কার পেলেন তিনি।

কোহলির নেতৃত্বেই সম্প্রতি অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ ও দ্বি-পক্ষিক ওয়ানডে সিরিজ জেতে ভারত। ৩০ বছরের কোহলি প্রথম লাইমলাইটে আসেন ২০০৮ সালে। সেবার মালয়েশিয়ায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে সবার নজর কাড়েন।

২০১৮ সালে ৫৫.০৮ গড়ে টেস্টে ১৩২২ রান করেছেন কোহলি। সেঞ্চুরি পাঁচটি। একই বছর ছয় সেঞ্চুরিসহ ওয়ানডেতে করেছেন ১২০২ রান। দ্বিতীয়বারের মতো আইসিসির ওয়ানডে ও টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হলেন কোহলি। বিশ্বের সেরা ক্রিকেটারদের নিয়ে এই দল নির্বাচন করা হয়।

আইসিসিকোহলিবিরাট কোহলিলিড স্পোর্টস