অবশেষে সেই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহার

ফেসবুক স্ট্যাটাসের জেরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে দেয়া সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মোঃ নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে বহিষ্কারাদেশ প্রত্যাহারের বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় নিয়ে আপত্তিকর লেখালেখি এবং প্রশাসনকে বিব্রবতর করার পচেষ্টার জন্য দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার করা হয়। সেই পরিপ্রেক্ষিতে আইন বিভাগের শিক্ষার্থীদের ক্ষমা চেয়ে আবেদন এবং বিভাগীয় একাডেমিক কমিটি তথা বিভাগের সকল শিক্ষক উক্ত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন এবং জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য লিখিত আবেদন করেছেন।

‘শিক্ষার্থীর ভবিষ্যত বিবেচনায় এনে এবং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন আমলে নিয়ে ফাতেমা তুজ জিনিয়ার বিরুদ্ধে যে সাময়িক বহিষ্কারাদেশ দেয়া হয়েছিল তা প্রত্যাহার করা হলো।’

বহিষ্কারের ঘটনায় প্রতিবাদ বৃহস্পতিবার
ইতোমধ্যে বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হলেও এ ঘটনায় এর আগে দেশের সকল বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছে বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশন।

এক বিবৃতিতে ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশন জানিয়েছিল, ৪৮ ঘণ্টার আল্টিমেটাম বুধবার বিকালে শেষ হয়েছে। অথচ বিশ্ববিদ্যালয় প্রশাসন দাবিগুলো মেনে নেয়নি। ফলে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার দুপুর ১২টায় দেশের সকল বিশ্ববিদ্যালয়ে এ ঘটনার প্রতিবাদে একযোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আহ্বান জানাচ্ছি।  

এতে বলা হয়েছে, বশেমুরবিপ্রবি থেকে ফাতেমা তুজ জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার, শামস জেবিনসহ অন্য সাংবাদিকদের ওপর হামলা ও হয়রানির বিচার, ঘটনায় জড়িত প্রশাসনের কর্তাব্যক্তিদের শাস্তি এবং ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতকরণের দাবিতে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে। দেশের সকল বিবেকবান নাগরিক, শিক্ষক, সাংবাদিক, সংস্কৃতিকর্মী ও অধিকারকর্মীসহ সর্বস্তরের মানুষজনকে এই কর্মসূচিতে যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি। কেন্দ্রীয়ভাবে বৃহস্পতিবার দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে।

গত ১১ সেপ্টেম্বর দ্য ডেইলি সান পত্রিকার বশেমুরবিপ্রবি প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার করার পর থেকে বিশ্ববিদ্যালয়ের অন্য সাংবাদিকদের ডেকে নিয়ে হয়রানি, জোরপূর্বক সাংবাদিক সমিতি থেকে বহিষ্কার করানো, হুমকি দেয়ার ঘটনা ঘটে। ঘটনার প্রতিবাদ করায় ১৬ সেপ্টেম্বর আলোকিত বাংলাদেশ পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি শামস জেবিনের ওপর হামলা হয়।

এছাড়া বুধবারের মধ্যে বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককে পুরো ঘটনার ব্যাখ্যা ও তাদের অবস্থান জানাতে বলা হয়েছিল। এ বিষয়ে সন্তোষজনক ব্যাখ্যা না দিতে না পারায় বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতির বিষয়ে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্তের কথা জানাবে বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশন।

ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশন মনে করে, বশেমুরবিপ্রবি বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ ধরনের ঔদ্ধত্যপূর্ণ আচরণ দীর্ঘমেয়াদে শিক্ষক-শিক্ষার্থীর সম্পর্কে প্রভাব ফেলছে। সামগ্রিক শিক্ষার পরিবেশ এতে ব্যাহত হচ্ছে। তাই তাদের সংযত ও শিক্ষকসুলভ আচরণের আহ্বান জানিয়েছে ফেডারেশন।

ফাতেমা তুজ জিনিয়াবশেমুরবিপ্রবিবহিষ্কার