অবক্ষয়ের গল্প নিয়ে উপন্যাস ‘তিমিরযাত্রা’

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কথাশিল্পী মোজাফ্ফর হোসেনের প্রথম উপন্যাস ‘তিমিরযাত্রা’। দেশের নৈরাজ্য ও অবক্ষয়ের চিত্র উঠে এসেছে মনস্তাত্ত্বিক এই উপন্যাসটিতে।

এক ঘরে অন্ধকারে বসে থাকেন বাবা। একা। কারো সঙ্গে কথা বলেন না। অন্য ঘরে এক ধর্ষকামী পুরুষের যৌনদাসত্ব স্বীকার করে নেন মা। মাঝের ঘরে বেড়ে ওঠে এক কিশোর। উপন্যাসের নায়ক। বড় হয়ে সে নিজের যৌন-পরিচয় নির্ণয় করতে একের পর এক নারীর সামনে দাঁড় করায় নিজেকে।

গৃহে একসঙ্গে স্বামী-স্ত্রী-সন্তান পরিচয়ে থাকলেও এই তিনজন মানুষের আলাদা একটা পরিচয় আছে। তাদের সেই গোপন পরিচয় এবং অস্বাভাবিক আচরণের কারণ পাঠক জানবেন কতগুলো বিস্মৃত মানুষের অনির্ভরযোগ্য বয়ানে।

মহান মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ-পরবর্তী রাজনৈতিক অস্থিরতা, মানবিক অবক্ষয় ও ব্যক্তিগত হতাশার নতুন গল্প নিয়ে এই উপন্যাস লেখা। বাংলাদেশের ডেসটোপিয়ান ধারার এ উপন্যাসে মোজাফ্ফরের নির্মেদ গদ্য, অকপট ভাষা, জাদুবাস্তবতা-পরাবাস্তবতা, আকর্ষণীয় নির্মিতি, সব মিলে পাঠক একটি রহস্যমন্ডিত গল্পের ভেতর নিজের দেশ ও সময়কে আবিষ্কার করবেন।

‘তিমিরযাত্রা’র প্রচ্ছদ এঁকেছেন গৌতম ঘোষ। উপন্যাসটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশনস। একই প্রকাশনী থেকে লেখকের গল্পগ্রন্থ ‘অতীত একটা ভিনদেশ’, ছোটগল্প বিষয়ক বই ‘পাঠে বিশ্লেষণে বিশ্বগল্প’ ও গবেষণাগ্রন্থ ‘দক্ষিণ এশিয়ার ডায়াসপোরা সাহিত্য’ প্রকাশিত হয়েছে।

অমর একুশে গ্রন্থমেলা-২০২০উপন্যাসতিমিরযাত্রামোজাফ্ফর হোসেন