সাকিবের চক্রপূরণের অনন্য রেকর্ড

টাইগার ক্রিকেটের রেকর্ডের বরপুত্র তিনি। বিশ্ব ক্রিকেটেও একের পর এক উঁচু দরের রেকর্ডের পাতায় নাম তুলে চলেছেন। সোমবারই যেমন অনন্য আরেকটি রেকর্ডের পাশে নিজের নাম লেখালেন সাকিব আল হাসান। সব টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষেই পাঁচ উইকেট নেয়ার কীর্তি। যেখানে বিশ্ব ক্রিকেটেরই আর মাত্র তিনজন পা রাখতে পেরেছেন।

আপাতত সব টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষেই পাঁচ উইকেট হল সাকিবের। যে কথাটি বলা যাবে না আর কিছুদিন পরেই। টেস্ট দলের ক্লাবের নতুন সদস্য আফগানিস্তান ও আয়ারল্যান্ড টেস্ট খেলে ফেললে সাকিবের ধরার বাইরে থেকে যাবে আরো দুটি দল। যেটি অভিজাত রেকর্ডের এই ক্লাবে আগে থেকেই থাকা অন্য তিন বোলারের জন্যও প্রযোজ্য হবে।

শের-ই-বাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছেন সাকিব। ২৫.৫ ওভার বল করে ৬৮ রানে পাঁচ শিকার ধরেছেন। এটি তার ক্যারিয়ারে ১৬তম বারের মত ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি। যার মধ্য দিয়ে পূর্ণ হল একটি চক্র। সব টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে অন্তত একবার ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার অনন্য অর্জন।

সাকিবের ক্যারিয়ার সেরা টেস্ট বোলিং ৩৬ রানে ৭ উইকেট, নিউজিল্যান্ডের বিপক্ষে। সবচেয়ে বেশিবার পাঁচ উইকেট নিয়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে, ৩ বার। এছড়া দুইবার করে সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে নিয়েছেন। পাকিস্তান, ভারত ও অস্ট্রেলিয়া বিপক্ষে পেলেন একবার করে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে টেস্ট খেলা হয়নি সাকিবের। প্রথম সুযোগেই কাজের কাজটা করে নিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। অনন্য রেকর্ডের এই অভিজাত ক্লাবে সাকিব সঙ্গী হলে দুই শ্রীলঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন ও রঙ্গনা হেরাথ, আর সাউথ আফ্রিকান পেসার ডেল স্টেইনের।

বিজ্ঞাপন

সাকিব