শাবিপ্রবি: অবরুদ্ধ উপাচার্য উদ্ধার, শিক্ষার্থী-পুলিশের সংঘর্ষ

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। এই ঘটনায় পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়েছে।

সেসময় আইআইসিটি ভবনের তালা ভেঙে অবরুদ্ধ উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে উদ্ধার করে পুলিশ।

এর আগে রোববার বিকেলে শিক্ষার্থীদের তিন দফা দাবি মেনে না নেওয়ায় উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা।

পুলিশ তাকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে লাটিচার্জ, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে আইআইসিটি ভবন থেকে উপাচার্যকে উদ্ধার করে পুলিশ।

শিক্ষার্থীদের তিনদফা দাবি মেনে না নেওয়ার আগ পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য সকল বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জন করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার চতুর্থ বারের মতো আন্দোলনে নেমে শিক্ষার্থীরা। সকালে তারা ক্যাম্পাসের গোল চত্বরে জড়ো হয়ে আন্দোলন শুরু করে। সেসময় ক্যাম্পাসে ছাত্র-শিক্ষকদের পরিবহন প্রবেশ করতে দেয়া হয়নি।

গত বৃহস্পতিবার রাত থেকে প্রাধ্যক্ষ জাফরিন আহমেদ লিজার পদত্যাগসহ তিন দফা দাবিতে বিক্ষোভ করছে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের আবাসিক ছাত্রীরা। তাদের সাথে আরো শিক্ষার্থী একাত্মতা পোষণ করে আন্দোলনে সম্পৃক্ত অন্য শিক্ষার্থীদের একটা অংশ।

আন্দোলন চলাকালে গতকাল শনিবার ছাত্রলীগের সাথে হাতাহাতির ঘটনা ঘটে। এরপরে রাতে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় তারা।

আন্দোলনরত শিক্ষার্থীউপাচার্য