শাকিবের সেরা পাঁচ

দুই দশক ধরে ঢাকাই সিনেমায় একাই রাজত্ব করে চলেছেন। নানা সময়ে তার কর্মকাণ্ড বিতর্ক তৈরী করেছে। ব্যক্তিগত কারণে প্রশ্নবিদ্ধ হয়েছে তারকা খ্যাতি। তবু চলচ্চিত্র প্রেমীদের কাছে ভাটা পড়েনি ঢালিউডের এই শীর্ষ তারকার জনপ্রিয়তা। বলছি বাংলা ছবির অঘোষিত ‘নবাব’ শাকিব খানের কথা!

নানা ঘাত প্রতিঘাতে থমকে যান নি তিনি। করে গেছেন একের পর এক চলচ্চিত্র। তার সুফল ও পেয়েছেন ‘কিং খান’ হিসেবে খ্যাত এই নায়ক। দর্শকের অভাবে যখন একের পর এক বন্ধ হয়ে যাচ্ছে দেশের সিনেমা হল, তখনও তার ছবি দেখতে হুমড়ি খেয়ে পড়ে সাধারণ দর্শক। এখনো কোটি টাকা নিয়ে তাঁর জন্য বাজি ধরতে রাজি ইন্ডাস্ট্রির যে কোনো প্রযোজক।

বাংলা চলচ্চিত্রের অন্যতম সফল ও জনপ্রিয় অভিনেতা শাকিব খান। দুই দশক ধরে যিনি একাই বাংলা মেইনস্ট্রিম সিনেমাকে আগলে রেখেছেন। শুধু অভিনেতা হিসেবেই নয়, প্রযোজক হিসেবেও সফল তিনি। এখন পর্যন্ত তিনটি ছবি প্রযোজনা করেছেন। তিনটি ছবিই সুপারহিট। এরমধ্যে গেল বছর মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ড’ ছবিটি বেশ সাড়া ফেলে।

১৯৯৯ সালে মুক্তি পায় শাকিব অভিনীত প্রথম ছবি ‘অনন্ত ভালোবাসা। সোহানুর রহমান সোহান পরিচালিত এই ছবির পর গত বিশ বছরে বিভিন্ন জনরার ছবিতে দেখা গেছে তাকে। একই ধরনের চলচ্চিত্রে উপস্থিতির কারণেও নিজ দর্শক ভক্তদের কাছ থেকেও শুনতে হয়েছে সমালোচনা। তবে ক্যারিয়ারে সবচেয়ে ইতিবাচক সাড়া পান গেল দশকের মাঝামাঝি সময়ে এসে।

২০১৬ সালের বিভিন্ন সময়ে মুক্তি পায় তার অভিনীত দ্য মেন্টাল, সম্রাট-এর মতো সিনেমা। ছবির কাহিনী, পরিবেশনা পুরনো ধাঁচের হলেও দর্শকের কাছে ভিন্ন চেহারায় ধরা দেন শাকিব। প্রশংসিত হন তিনি। একই বছরে মুক্তি পায় কলকাতার নির্মাতা জয়দ্বীপ মুখার্জীর পরিচালনায় শাকিবের ‘শিকারি’। চমকে উঠেন দর্শক। শাকিবের এই ভিন্ন উপস্থাপন এরআগে দেখেনি তারা!

তুমুল প্রশংসার পাশাপাশি বাংলাদেশ ও ভারতের বক্স অফিসেও ব্যাপক সাড়া পড়ে। এরপরের বছর হাসিবুর রেজা কল্লোলের ‘সত্তা’ ছবির মধ্য দিয়ে শাকিব আবার চমকে দেন চলচ্চিত্রপ্রেমীদের। তার অসাধারণ অভিনয় প্রশংসিত হয় সব মহলে। একইভাবে দেশি চলচ্চিত্র ‘রাজনীতি’ ও এসময় ব্যাপক প্রশংসিত হয়।

নিজের ভিন্ন উপস্থাপনায় সচেতন হন। খোলস ছেড়ে বের হয়ে আসেন পুরনো চেহারার শাকিব! যৌথপ্রযোজনায় একের পর এক তিনি অভিনয় করেন নবাব, রংবাজ, চালবাজ ও নাকাবের মতো সিনেমায়।

বিজ্ঞাপন

যৌথপ্রযোজনার ছবি নিয়ে বিতর্ক তৈরী হওয়ায় ফের দেশীয় ছবিতে মনোনিবেশ করেন তিনি। ভিন্নভাবে নিজেকে উপস্থাপনের নেশায় বুঁদ শাকিব দেশীয় ছবিতেও এবার বেশ সচেতন। সুপারহিরো, পাসওয়ার্ড-এর মতো ছবি উপহার দেন তিনি। যেসব ছবি দর্শকের কাছে ব্যাপক প্রশংসিত হয়। তবে তারমধ্যেও ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া’, ‘মনের মতো মানুষ পাইলাম না’ এবং ‘শাহেনশাহ’র মতো একঘেঁয়ে ছবিতেও আবার অভিনয় করতে দেখা যাচ্ছে।শাকিবের ছবি হিসেবে সিনেমা হলে এসব ছবি দেখতে গেলেও, এমন ছবিতে প্রিয় এই চিত্রনায়ককে দেখতে অনীহা বহু ভক্ত, অনুরাগীদের।

কেমন ছবিতে শাকিবকে চান দর্শক? বক্স অফিস, সমালোচকদের প্রশংসা- এসব মিলিয়েই শাকিব অভিনীত সাম্প্রতিক সময়ে আলোচিত পাঁচটি ছবির তালিকা থাকলো এখানে:

বিজ্ঞাপন

জন্মদিননেকাবভাইজানরাজনীতিলিড বিনোদনশাকিব খানশিকারিসত্তা