রোববারের মধ্যে স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন দেয়ার নির্দেশ

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পূর্ণাঙ্গ স্বাস্থ্য পরীক্ষা করতে ৫ সদস্যের নতুন মেডিকেল বোর্ড গঠনের করে আগামী ১২ জুনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বিএসএমএমইউকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। আগাম জামিন নিয়ে আপিল বিভাগের নির্দেশনা পুনর্বিবেচনা চেয়ে খন্দকার মাহবুব হোসেনের আবেদন খারিজ করেছেন আদালত।

পল্টনের তিনটি মামলায় স্বাস্থ্যগত কারণে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জামিন দিলে এর বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।

প্রধান বিচারপতির নেতৃত্বে ৪ সদস্যের বেঞ্চ ৩ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে রিপোর্ট দিতে বলে। ওই রিপোর্টে উন্নত চিকিৎসার জন্য মির্জা ফখরুলের বিদেশে যাওয়ার প্রয়োজন নেই বলে মত দেওয়া হয়।

এ সময় আসামিপক্ষের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন কার্ডিওলজি নয় কার্ডিওভাসকুলার রিপোর্ট চাওয়া হয়েছে বলে আদালতকে জানান। শুনানি শেষে আবারও স্বাস্থ্য পরীক্ষার বিষয়ে প্রতিবেদন চান আপিল বিভাগ।

আপিল বিভাগের নির্দেশনা মেনে আগাম জামিন দেওয়ার জন্য হাইকোর্ট বিভাগকে একটি মামলায় রায়ের মাধ্যমে দেন আপিল বিভাগ। এ রায় পুনর্বিবেচনা চেয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি আবেদন করেন।

শুনানি শেষে আদেশ দেন আপিল বিভাগ।

আপিল বিভাগ বলেছেন, আগাম জামিন দেওয়ার ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের বেদনার কথা ভাবা হয়।

মির্জা ফখরুলমির্জা ফখরুল ইসলাম আলমগীর