রেইন প্রুফ ক্রিকেট করা যায়?

গত ৭ জুন লন্ডন থেকে ব্রিস্টলের ট্রেনে চড়েছিলেন জাহিদ আসলাম। উদ্দেশ্য, পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ দেখা। যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর পুলিশ অফিসার জাহিদ। ইংল্যান্ডে গেছেন শুধুই বিশ্বকাপ দেখার জন্য।

বিজ্ঞাপন

প্রথম ম্যাচে লজ্জাজনক হারের পর স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে ঘুরে দাঁড়ায় পাকিস্তান। ইংলিশদের হারানোর ম্যাচে ট্রেন্ট ব্রিজের গ্যালারিতে বসেই খেলা দেখেন জাহিদ। পাকিস্তান বংশোদ্ভূত ক্রিকেট পাগল ওই সমর্থক পরে আশায় ছিলেন, ব্রিস্টলে ম্যাথুজ-মালিঙ্গাদের বিপক্ষেও জিতবেন সরফরাজ-আমির-মালিকরা।

কিন্তু তার আশার পালে ধাক্কা লাগে ট্রেনে ওঠার পরপরই। যখন শুরু হয় বৃষ্টি। লন্ডন থেকে ব্রিস্টলের ট্রেন স্টেশনে পৌঁছেই শোনেন, ম্যাচ হওয়ার সম্ভাবনা সিকি শতাংশও নেই। শেষপর্যন্ত ম্যাচটি পরিত্যক্ত হয়।

অনেক কাঠখড় পুড়িয়ে বিশ্বকাপ দেখতে আসা জাহিদ বেশ হতাশই হন। তখন তার মনে জাগে অনেক প্রশ্নও। বিশ্বে অনেক খেলার স্টেডিয়ামই তো ছাদ দিয়ে বৃষ্টি-রোধী করা হয়েছে। কিন্তু ক্রিকেটে সেটা কেনো হচ্ছে না। জিও নিউজের মাধ্যমে জাহিদের এই এক প্রশ্ন, ‘কেন তারা ক্রিকেট স্টেডিয়ামগুলো ছাদ দিয়ে রেইন প্রুফ করতে পারে না?’

শুধু জাহিদেরই নয়, সারাবিশ্বের ক্রিকেটপাগল ভক্তদের মনেও একই প্রশ্ন। বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচেও সমর্থকদের মনে এই প্রশ্ন জেগেছে। সমর্থকদের হতাশ করে এ ম্যাচটিও যে বৃষ্টিতে ভেসে গেছে।

আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ছাদে ঢাকা মাঠে খেলা হওয়া অবশ্য অস্বাভাবিক কিছু নয়। ছাদ ঢাকা ফুটবল মাঠ যেমন রয়েছে, তেমনি অনেক টেনিস স্টেডিয়ামেও এমন সুবিধা রয়েছে। এমনই একটি ভেন্যু অস্ট্রেলিয়ার মেলবোর্নের মার্ভেল স্টেডিয়াম। যেখানে ক্রিকেটসহ অন্যান্য খেলা হয়।

সুতরাং, ক্রিকেটে এটা সম্ভব?
অবশ্যই সম্ভব। কিন্তু বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করুন এবং তারা আপনাকে বলবেন, এটা সম্ভব নয়। অন্তত এখন। কারণ তারা বলবেন, সাম্প্রতিক সময়ে অনেক উন্নতি সত্ত্বেও ক্রিকেট এখনো ফুটবলের মতো সমৃদ্ধ নয়। এরমধ্যে অর্থ আছে, কিন্তু ক্রিকেট স্টেডিয়ামে ছাদ দেয়ার খরচ বহন করার জন্য যথেষ্ট বড় অঙ্কের অর্থ নেই।

বিশেষজ্ঞদের এমন মতও আছে, জাহিদের মতো ক্রিকেট-পাগলদের প্রিয় খেলাকে বৃষ্টির কারণে বাতিল করে দেয়া যৌক্তিক নয়। কারণ, ক্রিকেটের পেছনে এর কর্তৃপক্ষ অনেক অর্থ খরচ করেন।

বিশ্বকাপ-২০১৯