রাবিতে ৭ মাসেও ফল প্রকাশ হয়নি, শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

পরীক্ষা শেষ হওয়ার সাত মাস পরেও ফল প্রকাশিত না হওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

বুধবার সকাল সাড়ে দশটা থেকে বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা সভাপতির কক্ষের সামনে অবস্থান করেছে।

বিভাগ সূত্রে জানা যায়, গত বছরের ১৩ নভেম্বর বিভাগের প্রথম বর্ষের (বর্তমান দ্বিতীয়) লিখিত পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১০ ডিসেম্বর। ১১ নভেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত চলে দ্বিতীয় বর্ষের (বর্তমানে তৃতীয়) লিখিত পরীক্ষা। ৮ নভেম্বর শুরু হয়ে ১৭ ডিসেম্বর শেষ হয় তৃতীয় বর্ষের এবং ১৪ নভেম্বর শুরু হয়ে চলতি বছরের ২৪ জানুয়ারি শেষ হয় চতুর্থ বর্ষের (বর্তমান মাস্টার্স) লিখিত পরীক্ষা।

জানা যায়, বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩ এ ৬০ দিনের মধ্যে বিভাগগুলোর ফল প্রকাশের নির্দেশনা রয়েছে। গত ২৪ জানুয়ারি চতুর্থ বর্ষের (বর্তমান মাস্টার্স) লিখিত পরীক্ষা শেষ হওয়ার মধ্যে সকল বর্ষের পরীক্ষা শেষ হয়।

কিন্তু গত ১৭ জুলাই প্রথম বর্ষের (বর্তমান দ্বিতীয় বর্ষ) ফল প্রকাশ করা হলেও এখনও অন্যান্য বর্ষের ফল প্রকাশিত হয়নি। তাই বিভাগের শিক্ষকদের ফলাফল প্রকাশের তারিখ লিখিত আকারে দেওয়া এবং আগামী দুই দিনের মধ্যে ফল প্রকাশ করার দাবি জানায়।

অবস্থানরত শিক্ষার্থীরা এসময় বিভিন্ন ধরণের স্লোগান দিতে থাকে- ‘সান্ধ্য কোর্সে এক মাস, আমাদের আর কত মাস, পার হয়েছে সাত মাস, এক দফা এক দাবি রেজাল্ট চাই রেজাল্ট চাই, পরিবারের কান্না রেজাল্ট কেন দেয় না ইত্যাদি স্লোগান দিতে থাকে।

এ বিষয়ে মাস্টার্সের শিক্ষার্থী মোল্লাহ মোহম্মদ সাঈদ বলেন, ‘আমরা চতুর্থ বর্ষের পরীক্ষা শেষ করেছে জানুয়ারি মাসে। কিছুদিন আগে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল হয়েছে। কিন্তু আমাদের ফল প্রকাশ না হওয়ার কারণে অংশ গ্রহণ করতে পারিনি। শুধু বিসিএস পরীক্ষাই নয় এমন অনেক চাকুরির পরীক্ষায় আমরা অংশগ্রহণ করতে পারিনি। এই দায়ভার কাদের? আমরা পরিবারকে এ বিষয়ে কিছু বলতেও পারছি না। তাই আমাদের দাবি না মানা পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাবো।’

এদিকে বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান অবস্থানরত শিক্ষার্থীদের সাথে কথা বললেও তারা আন্দোলন থেকে সরে আসেননি। শিক্ষার্থীদের দাবি যতক্ষণ পর্যন্ত না মানা হবে এবং ফল প্রকাশ না করা হবে ততক্ষণ পর্যন্ত তারা কর্মসূচি চালিয়ে যাবেন বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিভাগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন বলেন,‘শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে দুপুরে বিভাগে জরুরি একাডেমিক সভা ডাকা হয়েছে। সভায় শিক্ষার্থীদের ফলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘শিক্ষক ও আন্দোলনকারীদের সাথে কথা বলেছি। সাতদিনের মধ্যে ফল প্রকাশের কথা জানানো হলেও শিক্ষার্থীরা মেনে নেয়নি। এজন্য বিভাগের শিক্ষকদের দ্রুত ব্যবস্থা নিতে বলেছি। শিক্ষকরা এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেবে বলে আশ্বস্ত করেছেন।’

ফলরাজশাহী বিশ্ববিদ্যালয়রাবিশিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি