মাদাগাস্কারের হারবাল পানীয়তে করোনা সারবে!

করোনা মুক্তির জন্য হারবাল পানীয় পানের দাবি জানিয়েছে মাদাগাস্কার। এরই মধ্যে করোনা নিরাময়ে হারবাল পানীয় আমদানি করতে মাদাগাস্কারেট  একটি বিশেষ বিমান পাঠানোর ঘোষণা দিয়েছেন তানজানিয়ার প্রেসিডেন্ট জন ম্যাগুফুলি। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে এই পানীয় পানে করোনা নিরাময়ের কোনও প্রমাণ নেই। স্বতঃপ্রণোদিত হয়ে এ ধরনের চিকিৎসা পদ্ধতি গ্রহণ না করার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

প্রমাণ না মিললেও এই পানীয় পান করে করোনা রোগী সুস্থ হয়ে যাওয়ার দাবি জানিয়েছে মাদাগাস্কারের প্রেসিডেন্ট। এই তথ্য ছড়িয়ে পরায় আফ্রিকার বিভিন্ন দেশে মাদাগাস্কার থেকে হারবাল পানীয় আনার কথা জানায়।

এরই মধ্যে কঙ্গো-ব্রাজাভিলের প্রেসিডেন্টও এই হারবাল পানীয় আমদানি করবেন বলে জানিয়েছেন। তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, মাদাগাস্কারে আর্টেমিসিয়া নামের এক ধরনের গাছ থেকে এই চায়ের দানা তৈরি হয়। ম্যালেরিয়ার চিকিৎসার ওষুধের উপাদানের উৎস এই গাছ।

বিজ্ঞাপন

দেশটির সরকার থেকে জানানো হয়, কোভিড-অর্গানিক হিসেবে এই পানীয় বাজারে আনা হয়েছে। তিন সপ্তাহের বেশি সময় ধরে ২০ জনের ওপর এই পানীয়র পরীক্ষা চালানোর পর বাজারজাত করা হয়েছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা চিকিৎসার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেকোনো ধরনের ওষুধের মাধ্যমে কোভিড-১৯ এর স্বেচ্ছা-চিকিৎসা, প্রতিরোধ অথবা নিরাময়ের সুপারিশ করে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, করোনাভাইরাসের লড়াইয়ে শর্ট-কাট কার্যকরী কোনো চিকিৎসা এখনও পাওয়া যায়নি। প্রাণঘাতী এই ভাইরাসের একটি কার্যকরী চিকিৎসা খুঁজে পাওয়ার জন্য আন্তর্জাতিক অনেক ট্রায়াল চলছে।

বিজ্ঞাপন

করোনাভাইরাসকরোনামুক্তিতানজানিয়ার প্রেসিডেন্ট জন ম্যাগুফুলিমাদাগাসকারহারবাল পানীয়