বিপদে প্রোটিয়া ক্রিকেটের পাশে স্মিথ

প্রত্যাশা মতোই সাউথ আফ্রিকা ক্রিকেটের ডিরেক্টর হলেন গ্রায়েম স্মিথ। মাত্র তিন মাসের জন্য পদে বসেছেন তিনি। এতো কম সময়ের জন্য দায়িত্ব পালনের কারণ, আগামী বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ধারাভাষ্যের কাজ রয়েছে তার।

সাউথ আফ্রিকা ক্রিকেটে চরম ডামাডোল চলছে। কয়েকদিন পরই ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ প্রোটিয়াদের। তার আগে সাবেক তারকা ক্রিকেটারের কাঁধে ভর করে ক্রিকেটে সুদিন ফেরানোর আশায় দেশটি।

দায়িত্ব নেয়ার পর স্মিথ বলেছেন, ‘সাউথ আফ্রিকা ক্রিকেটের খারাপ সময় বলে এগিয়ে এসেছি। এই সময়ে ডিরেক্টর অব ক্রিকেটের ভূমিকা কী হওয়া উচিত, তা নিয়ে আমাকে ভাবতে হবে। দেশের ক্রিকেট নিয়ে আমি আগের মতোই দায়বদ্ধ। যে দায়িত্ব নিয়েছি, সেটা নিয়ে দ্রুতই কাজে নেমে যাব। প্রচুর কাজ, তবে যাওয়ার আগে একটা ছাপ রেখে যেতে চাই।’

আপাতত স্মিথের ভাবনায় শুধুই ইংল্যান্ড। সিরিজের আগে নির্বাচকদের কমিটি বাছাই করবেন তিনি। ওই কমিটিই আবার বেছে নেবেন সাউথ আফ্রিকা দল।

সাম্প্রতিক সময়ে সাউথ আফ্রিকার পারফরমান্স মোটেই ভালো নয়। দলকে আবার দাঁড় করানোই আসল কাজ স্মিথের। এক সময় দেশটির অধিনায়ক ছিলেন। এবার তার সামনে নতুন চ্যালেঞ্জ।

গ্রেম স্মিথলিড স্পোর্টসসাউথ আফ্রিকা ক্রিকেট