বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের অসহায় শিকার: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন: বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের অসহায় শিকার। উন্নত দেশগুলোর তুলনায় আমাদের দেশের কার্বন নিঃসরণ নগণ্য। কিন্তু জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব আমাদের ওপরও পড়বে।

তবে, আওয়ামী এ অবস্থা মোকাবেলায় সরকারে আসার আগে থেকেই ব্যবস্থা গ্রহণ করেছে বলে উল্লেখ করেন তিনি। কেননা আওয়ামী লীগই প্রথম রাজনৈতিক দল, যারা পরিবেশ সম্পাদকের পদ সৃষ্টি করে।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর তোপখানা রোডে সিরডাপ মিলনায়তনে ‘কনফারেন্স অন এনভায়রনমেন্টাল সলুশনস ফর সাসটেইনেবল ডিভালপমেন্ট টুয়ার্ডস ডিভালপড বাংলাদেশ’ (সিইএসএসডি ২০১৯) সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি দু’দিনব্যাপী এ সম্মেলন আয়োজন করে।

পরিবেশ গবেষক ড. মোঃ আফতাব আলী শেখ এর সভাপতিত্বে এবং আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং বন ও পরিবেশ উপ-কমিটির চেয়ারম্যান ড. বজলুর রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, চীনা পরিবেশবিদ ড. লুয়ান প্রমুখ।

এ অধিবেশনে তথ্য মন্ত্রী আরও বলেন: জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নিজস্ব তহবিল গঠন করে বাংলাদেশ এ পরিবর্তনের অভিঘাত মোকাবিলা করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এ ভূমিকার জন্য তিনি (প্রধানমন্ত্রী) পরিবেশ সংরক্ষণে জাতিসংঘ থেকে বিশ্বের শ্রেষ্ঠ সম্মাননা ‘চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ’ পুরস্কারে ভূষিত হয়েছেন। এ বিরল সম্মানের অধিকারী বাংলাদেশ আমাদের পরিবেশ সংরক্ষণের কার্যক্রম আরো বেগবান করেছে।

তিনি উল্লেখ করেন: আওয়ামী লীগ যখন ক্ষমতায় ছিলো না, তখনও পরিবেশ সংরক্ষণ নিয়ে বহু সেমিনার সিম্পোজিয়াম করেছে এবং ‘ক্লাইমেট চেঞ্জ একশন প্লান’ তৈরিতে ভূমিকা রেখেছে।

শেয়ার করুন:
আওয়ামী লীগের জলবায়ু সম্মেলনড. হাছান মাহমুদতথ্যমন্ত্রী