প্রোটিয়াদের উড়িয়ে সিরিজ কোহলির ভারতের

বিজ্ঞাপন

পুনে টেস্টের চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে সাউথ আফ্রিকাকে ১৮৯ রানে অলআউট করে ইনিংস ও ১৩৭ রানের বিশাল জয় তুলে নিয়েছে ভারত।

বিজ্ঞাপন

রোববার সঙ্গে সিরিজও বগলদাবা করেছে কোহলির দল। তিন টেস্টের সিরিজে ২-০তে এগিয়ে স্বাগতিকরা। বিশাখাপত্তমে প্রথম টেস্টে ২০৩ রানে জিতেছিল ভারত। সিরিজের তৃতীয় টেস্ট রাচিতে, শুরু ১৯ অক্টোবর।

আগের দিনই ফলোঅনে পড়েছিল সাউথ আফ্রিকা। প্রতিপক্ষকে আবারও ব্যাট করতে নামাবেন নাকি নিজেরাই নেমে পড়বেন ব্যাটিংয়ে, সেই সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার ছিল বিরাট কোহলির। ভারত অধিনায়ক ফিল্ডিংয়েই নেমে গেলেন। পেস-স্পিনের যৌথ আক্রমণে প্রোটিয়াদের দুমড়ে-মুচড়ে পরে অধিনায়কের সিদ্ধান্ত সঠিক প্রমাণ করেন বোলাররা।

সাউথ আফ্রিকা নিজেদের প্রথম ইনিংসে ২৭৫ রানে অলআউট হয়েছিল। স্বাগতিকরা ব্যাটিং করার সুযোগ পেয়েছে একবার। প্রথমে ব্যাট করে অধিনায়ক কোহলির হার না মানা ২৫৪ রানে ভর করে ৬০১ রানের বিশাল সংগ্রহ তুলে ইনিংস ঘোষণা করেছিল ভারত।

বিজ্ঞাপন

রোববার ৩২৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয়বার ব্যাটিং করতে নামা প্রোটিয়ারা শুরু থেকেই ছিল অসহায়। দিনের দ্বিতীয় বলেই এলবিডব্লিউর ফাঁদে ফেলে কোনো রান না করা ওপেনার এইডেন মার্করামকে ফেরান ইশান্ত শর্মা।

ষষ্ঠ ওভারে ৮ রান করে উমেশ যাদবের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন থিউনিস ডি ব্রুইন। খানিক পর ৫ রান করা অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিসকে ফিরিয়ে প্রোটিয়া ইনিংসে মড়ক লাগায় ভারত।

কিছুটা প্রতিরোধের চেষ্টা করেছিলেন ডিন এলগার। সেটাও লম্বা করতে দেননি অশ্বিন। ৪৮ করে উমেশ যাদবকে ক্যাচ দিয়ে বাঁহাতি ওপেনার ফিরে গেলে শেষ হয়ে যায় প্রোটিয়াদের অসম্ভব কিছুর স্বপ্ন! টেম্বা বাভুমা ৩৮, ভারনন ফিল্যান্ডার ৩৭ করে পরে পরাজয়ের ব্যবধানই কমিয়েছেন কেবল।

২২ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সেরা উমেশ যাদব। সমান উইকেট পেয়েছেন রবিন্দ্র জাদেজাও। ২ উইকেট নিয়েছেন অশ্বিন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কোহলিভারত-সাউথ আফ্রিকা টেস্টলিড স্পোর্টস