পরিবেশ বিষয়ক পুরস্কার প্রত্যাখ্যান করলেন গ্রেটা

সুইডিশ জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গ মঙ্গলবার পরিবেশ বিষয়ক একটি মর্যদাপূর্ণ পুরস্কার নিতে অপারগতা প্রকাশ করেছেন। বলেছেন, জলবায়ু আন্দোলনে বিজ্ঞান বিষয়ক কোনো কিছু শোনানোর জন্য ক্ষমতাবান মানুষ প্রয়োজন। এক্ষেত্রে পুরস্কার প্রয়োজন নেই।

গার্ডিয়ান জানায়, স্টকহোমে আন্ত-সংসদীয় সহযোগিতা বিষয়ক আঞ্চলিক কমিটি নর্ডিক কাউন্সিল আয়োজিত এক অনুষ্ঠানে গ্রেটাকে এ পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়।

গ্রেটা পরিবেশ রক্ষার দাবিতে ‘ফ্রাইডেজ ফর ফিউচার’ আন্দোলনে বিশ্ব জুড়ে লাখ লাখ মানুষকে অংশ নেয়াতে সফল হয়েছিলেন। তার এ প্রচেষ্টার জন্য সুইডেন ও নরওয়ে দুই দেশই তাকে মনোনীত করেন এবং তিনি নর্ডিক কাউন্সিলের দেয়া বার্ষিক পরিবেশ পুরস্কারটি লাভ করেন।

কিন্তু পুরস্কার নিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না এই কিশোরী পরিবেশকর্মী। নাম ঘোষণার পর গ্রেটার এক প্রতিনিধি ওই অনুষ্ঠানে বলেন, তিনি এ পুরস্কার বা পুরস্কারের মূল্য সাড়ে তিন লাখ ড্যানিশ ক্রোনার (৫২ হাজার মার্কিন ডলার) গ্রহণ করবেন না।

যুক্তরাষ্ট্র থেকে ইনস্টাগ্রামে দেয়া এক পোস্টে গ্রেটা এ সিদ্ধান্তের বিষয়ে নিশ্চিত করেন। সেই পোস্টে তিনি লিখেছেন, ‘জলবায়ু আন্দোলনের জন্য পুরস্কারের কোনো প্রয়োজন নেই।’

তিনি বলেন, সমসাময়িক বিজ্ঞানের কথা শোনানোর জন্য আমাদের দায়িত্বশীল রাজনীতিবিদ ও দায়িত্ববান মানুষের প্রয়োজন। তবে ‘অনেক মর্যাদাপূর্ণ’ এ পুরস্কার দেয়ার জন্য নর্ডিক কাউন্সিলকে ধন্যবাদ জানান গ্রেটা।

গ্রেটা থানবার্গপরিবেশবাদী আন্দোলন