ঢাকায় ধ্রুপদী গিটারের মহারথী

গিটারের সুরে পৃথিবীকে মোহিত করা নাম তিব্যো কোভাঁ। পদকপ্রাপ্ত ফরাসি এই গিটারবাদক আসছেন ঢাকায়। তাকে নিয়েই আয়োজিত হয়েছে এক ধ্রুপদী গিটার কনসার্টের।

মঙ্গলবার (৫ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় উপভোগ করা যাবে বিখ্যাত এই গিটারবাদকের পরিবেশনা। একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এমনটাই জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠা আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

কোভাঁ-যাকে ‘তেলেরামা’ সূচিত করেছে ‘ধ্রুপদি গিটারের মহারথী’ বলে। আর ’লস এ্যাঞ্জেলস টাইমস’ বলছে ‘এক কথায় অবিশ্বাস্য, শুনতে ভুলবেন না’।

পৃথিবীর একমাত্র গিটারবাদক হিসেবে যিনি ১৩টি আন্তর্জাতিক প্রথম পুরষ্কার জিতে নিয়েছেন। তাঁর অত্যাশ্চর্য কুশলী, প্রণোদনামূলক এবং জলতরঙ্গিত শ্রুতিমধুর বাজনা সকল বাধার প্রাচীর ভেঙে দিয়ে গড়ে তোলে বহুত্বব্যাঞ্জক শ্রোতাদের মাঝে অদ্বীতিয় মেলবন্ধন।

ঢাকায় তাঁর সাম্প্রতিক অবস্থিতি। কোভাঁ অদ্যাবধি ১৫ বছর অবিরত পরিব্রাজক, সারা পৃথিবীর উজ্জ্বলতম সভাগুলোতে, আক্ষরিকভাবে ১২০টি দেশে, ১০০০ একক পরিবেশনায়, দর্শকশ্রোতার মন মাতিয়েছেন তাঁর বাদ্য পরিবেশনার ঘূর্ণীতে। যার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য নিউইয়র্ক কারনেজি হল, মস্কো শেকভোস্কি হল, সাংঘাই কনসার্ট হল, লন্ডন রানি এলিজাবেথ হল প্রমুখ।

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা আয়োজিত এ অনুষ্ঠানে সহযোগিতায় রয়েছেন বাংলাদেশের ফরাসি দূতাবাস, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, অরিক্স বাংলাদেশ এবং গন্ধর্বপুর জল শোধনাগার এসএনসি (সুয়েজ বাংলাদেশ ও ওটিভি- ভেওলিয়া এর একটি যৌথ উদ্যোগ)।

কনসার্টগিটারতিব্যো কোভাঁফ্রান্সমহারথীলিড বিনোদন