গান্ধী পরিবারের বিশেষ নিরাপত্তা প্রত্যাহার

গান্ধী পরিবারের ওপর থেকে বিশেষ নিরাপত্তা (এসপিজি) প্রত্যাহার করেছে ভারত সরকার। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে তারা শুধু জেড প্লাস নিরাপত্তা পাবেন।

সম্প্রতি নিরাপত্তা পর্যালোচনা শেষে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। তবে গান্ধী পরিবার সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, তাদেরকে এ বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।

এনডিটিভি জানায়, ১৯৯১ সালে রাজীব গান্ধীকে হত্যার পর থেকে গান্ধী পরিবারের সদস্যদের জন্য বিশেষ নিরাপত্তা বাহিনীর(এসপিজি) সুরক্ষার ব্যবস্থা করা হয়। সোনিয়া গান্ধী, ছেলে রাহুল গান্ধী ও মেয়ে প্রিয়াঙ্কা গান্ধীকে নিরাপত্তা দিত এসপিজি।

এসপিজি’র আওতায় তিন হাজার নিরাপত্তা রক্ষী নিরাপত্তা দেওয়ার দায়িত্বে নিয়োজিত থাকেন। এখন থেকে এসপিজি নিরাপত্তা পাবেন শুধুমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কিন্তু সরকারের সিদ্ধান্তের পর গান্ধী পরিবার জেড প্লাস নিরাপত্তা পাবে। তাদের নিরাপত্তায় কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) প্রায় ১০০ জন কর্মী নিয়োজিত থাকবেন।

এর আগে গত আগস্টে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ওপর থেকে এসপিজি নিরাপত্তা সুবিধা তুলে নেয় সরকার। সাবেক প্রধানমন্ত্রী দেব গৌড়া ও ভিপি সিংয়ের ওপর থেকেও এই সুবিধা প্রত্যাহার করা হয়।

এছাড়া ২০১৮ সালে মৃত্যুর আগ পর্যন্ত এসপিজির আওতায় ছিলেন সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি।

এসপিজিগান্ধী পরিবারবিশেষ নিরাপত্তা