কোহলিদের ঘুম ভাঙবে পরাজয়ের শঙ্কা নিয়ে

পাঁচ দিনেই গড়াচ্ছে টেস্ট। তবে শেষদিনে দুই দলের অধিনায়ক মাঠে আসবেন দুই রকম মুখ নিয়ে। উইকেটের পেছনে হাসি হাসি মুখ নিয়ে দাঁড়াবেন অস্ট্রেলীয় অধিনায়ক টিম পেইন। আর ড্রেসিংরুমে শুকনো মুখে বসে থাকতে হবে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে! কারণ শেষদিনে পরাজয়ের শঙ্কা নিয়ে মাঠে নামবে তার দল।

পার্থ টেস্টের শেষদিনে জিততে ভারতকে করতে হবে ১৭৫ রান। হাতে আছে কেবল পাঁচ উইকেট। ২৮৭ রানের লক্ষ্য তাড়ায় ৫ উইকেটে ১১২ করে চতুর্থ দিন শেষ হয়েছে কোহলিদের।

তারকাবহুল ভারতীয় ব্যাটিং লাইনআপের শেষ দুই স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে উইকেটে টিকে আছেন হনুমা বিহারি ও রিশভ পান্ট। এ দুজনের কেউ আউট হলেই বেরিয়ে পড়বে লেজ।

সোমবার ১৭৫ রানের লিড সঙ্গী করে শক্ত অবস্থানে থেকেই চতুর্থ দিনে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। সাবধানী খেলে দিনের প্রথম সেশনে ভারতীয় বোলারদের উইকেট বিলিয়ে দিয়ে আসেননি দুই অপরাজিত টিম পেইন ও উসমান খাজা। সেই সেশনেই লিড দুইশো ছাড়ায় অজিদের।

অস্ট্রেলিয়া-ভারত ম্যাচ হবে, অথচ কথার যুদ্ধ হবে না তা কি হয়? সিরিজের আগে দ্বন্দ্বে জড়াবেন না বললেও অজিদের লিড দুইশো পার হতেই মেজাজ হারান কোহলি। কথার লড়াইয়ে জড়িয়ে পড়েন স্বাগতিক অধিনায়ক টিম পেইনের সঙ্গে। পরে ম্যাচ আম্পায়ার ক্রিস গেফানি এসে সরিয়ে দেন দুজনকে।

দ্বিতীয় সেশনে ব্যাট করতে এসেই হুড়মুড় করে ভেঙ্গে পড়ে অজিদের ব্যাটিং লাইনআপ। চার উইকেটে ১৯০ রান নিয়ে লাঞ্চের পর নেমে মোহাম্মদ শামির তোপে ৫৩ রানে শেষ ৬ উইকেট হারায় অজিরা।

খাজার ৭২ ছাড়া আর কোনো ব্যাটসম্যানই দেখা পাননি ফিফটির। শামি ৫৬ রানে ফিরিয়েছেন স্বাগতিকদের ৬ ব্যাটসম্যানকে। জাশপ্রীত বুমরাও পেয়েছেন ৩ উইকেট। আরেক পেসার ইশান্ত শর্মার শিকার পিটার হ্যান্ডসকম্ব।

পেসারদের জন্য স্বর্ণে মোড়ানো উইকেটে প্রথম দুই দিনই ঠিকমতো শাসন করতে পারেননি ব্যাটসম্যানরা। সেই উইকেটে ২৮৭ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করা আর মাইনফিল্ডে বন্ধুক নিয়ে দৌড়ানো যেন একই কথা! চতুর্থ দিনের শেষ সেশনে ব্যাটিংয়ে নেমে সেটা হারে হারে টের পেয়েছেন ভারতীয়রা।

মিচেল স্টার্কের বুলেট গতির ইনসুইংয়ে লোকেশ রাহুলের শূন্য রানে বোল্ড হওয়ার পরই শুরু ভারতের ব্যাটিং ধসের। পরে একে একে শুকনো মুখে মাঠ ছেড়েছেন মুরালি বিজয়, চেতেশ্বর পূজারা, অধিনায়ক কোহলি ও আজিঙ্কা রাহানে। কেবল রাহানের ইনিংসই ৩০ ছুঁয়েছে। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান কোহলির ব্যাটে আসে ১৭ রান।

২৪ রানে বিহারি আর ৯ রানে পান্ট শুরু করবেন পঞ্চম দিন। প্রথম টেস্টে জিতে এগিয়ে থাকা ভারত ওই ম্যাচে পঞ্চম দিনের রোমাঞ্চে জিতে মাঠ ছেড়েছিল। এবার অপেক্ষায় মুদ্রার উল্টো পিঠ!

অস্ট্রেলিয়া-ভারত টেস্ট সিরিজলিড স্পোর্টস