কোভিড-১৯: যুক্তরাজ্যে রোগী চিহ্নিত চালু হচ্ছে অ্যাপ

কোভিড-১৯ আক্রান্ত রোগী চিহ্নিত এবং তার অবস্থান নিশ্চিত করতে যুক্তরাজ্য যে নতুন অ্যাপ তৈরি করেছে তা মঙ্গলবার থেকে পরীক্ষামূলকভাবে চালু হবে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) করোনাভাইরাসের উপসর্গ আছে- এমন রোগীদের চিহ্নিত করতে নতুন অ্যাপটি আইল অব উইট দ্বীপে পরীক্ষামূলক চালু করা হবে। এরই মধ্যে সেখানকার বাসিন্দাদের অ্যাপটি ডাউনলোড করতে বলা হয়েছে।

সোমবার নিয়মিত সংবাদ সম্মেলনে যুক্তরাজ্য কীভাবে লকডাউন থেকে বেরিয়ে আসবে তা নিয়ে চিন্তাভাবনা করার বিষয়ে কথা বলতে গিয়ে এই তথ্য তুলে ধরেন তিনি।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে ম্যাট হ্যানকক আরও বলেন, অ্যাপটি কোভিড-১৯ রোগী চিহ্নিত করতে সাহায্য করবে। এমনকি অ্যাপ ব্যবহারকারী যারা গত কয়েকদিন সংস্পর্শে এসেছেন, তখন তাদের সতর্ক করে দেবে। শুধু সেই ব্যক্তি জানতে পারবেন যে, তিনি কার কাছাকাছি সময় কাটিয়েছেন, যার লক্ষণ ধরা পড়েছে। এতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে।

‘‘এখানে সংক্রমিত ব্যক্তির পরিচয় গোপন রাখা হবে। আপনার যদি করোনাভাইরাসের উপসর্গ দেখা দেয় এবং আপনি অসুস্থ বোধ করেন, আপনি অ্যাপ-এ সেকথা নিরাপদে জানাতে পারবেন। তথ্য গোপন রাখা নিয়ে কোনা দুশ্চিন্তার কারণ নেই।’’

এই কর্মসূচি লকডাউনের ব্যাপারে সরকারকে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করবে বলেও জানান ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী।  

যুক্তরাজ্যে এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৯০ হাজার ৫৮৪ জন। আর মৃত্যু হয়েছে ২৮ হাজার ৭৩৪ জনের।

বিজ্ঞাপন

অ্যাপকরোনাভাইরাসযুক্তরাজ্য