কোচের ‘গুডবুকে’ আরিফুল

সিলেট থেকে: দলে থেকেও নেই! আরিফুল হকের বেলায় বেশ খাটে এই আপ্তবাক্য। একাদশের বাইরে থাকতে থাকতে অনেকটাই আড়ালে চলে গেছেন সম্ভাবনাময় অলরাউন্ডার। নিজেকে প্রমাণের সুযোগ মিলছে না সেভাবে। বাইরে থেকেও অবশ্য স্টিভ রোডসকে মুগ্ধ করে চলেছেন প্রতিনিয়ত। অনুশীলনে মনোযোগ আর ইতিবাচক মানসিকতার জন্য সাইডবেঞ্চে বসে থাকা অন্যদের চেয়ে আরিফুলকেই এগিয়ে রাখছেন বাংলাদেশের হেড কোচ।

সিরিজপূর্ব সংবাদ সম্মেলনে রোববার রোডস জানালেন, উইন্ডিজের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজে ২৫ বছর বয়সী অলরাউন্ডার আরিফুলের একাদশে থাকার সম্ভাবনার কথা।

টি-টুয়েন্টি অভিষেকের পর আট ম্যাচ একাদশের বাইরে ছিলেন আরিফুল। ওয়ানডে অভিষেক হতে অপেক্ষা করতে হয়েছে আরও আট ম্যাচ। জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রামে সিরিজের তৃতীয় ওয়ানডে খেলার পর সাইডবেঞ্চে বসেই দেখেছেন উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ। দলে থেকেও খেলতে পারেননি টেস্ট সিরিজ। তবে ক্যারিবীয়দের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজে তাকে খেলানোর ব্যাপারে ইতিবাচক কোচ।

‘সে একজন অসাধারণ ক্রিকেটার। দুর্ভাগ্য এই সিরিজে কোনো ম্যাচ খেলতে পারেনি। সে বাংলাদেশের শেষ টি-টুয়েন্টি সিরিজে (উইন্ডিজ সফরে) খেলেছে। খারাপও করেনি। তার খুব ভালো সুযোগ আছে এবার দেশের মাটিতে টি-টুয়েন্টি সিরিজ খেলার। যদি সুযোগ পায় তার খুব ভালো সুযোগ নিজেকে মেলে ধরার।’

‘এখন যারা একাদশের বাইরে থাকছেন তাদের মধ্যে আরিফুল অসাধারণ একজন। দলের প্রতি তার সহযোগিতা ও অন্য খেলোয়াড়দের প্রতি মনোভাব খুব ভালো। সে খেলতে চায়, পারছে না বলে হতাশ। তবে ইতিবাচক মনোভাব ও আচরণ দিয়ে যা করছে তাও দলের জন্য অবদান রাখার মতোই কিছু।’

আরিফুল হকবাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ