কৃষিপণ্যের বাজার ব্যবস্থাপনায় মধ্যস্বত্ত্বভোগী কমাতে ‘ভিলেজ সুপার মার্কেট’

কৃষিপণ্যের বাজার ব্যবস্থাপনা এবং কৃষকের মর্যাদা প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে চায় নেদারল্যান্ডসভিত্তিক বহুজাতিক উন্নয়ন সংস্থা সলিডারিদাদ নেটওয়ার্ক। চ্যানেল আইয়ের কৃষিভিত্তিক অনুষ্ঠান সম্পর্কে জানতে এসে ওই সংস্থার নির্বাহী পরিচালক বলেছেন, কৃষক এবং ভোক্তাকে মধ্যস্বত্ত্বভোগীদের হাত থেকে রেহাই দিতে ভিলেজ সুপার মার্কেট চালু করছেন তারা।

বিশ্বের একশ’র বেশি দেশে কৃষি ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করে বেসরকারি সংস্থা সলিডারিদাদ নেটওয়ার্ক। বাংলাদেশে সংস্থাটির নেটওয়ার্কে যুক্ত আছেন এক লাখের বেশি কৃষক। কৃষি উৎপাদন, বাজার ব্যবস্থাপনা, ন্যায্যমূল্য, বিষমুক্ত খাবার এবং কৃষকের কল্যাণ নিয়ে কাজ করে তারা। নেদারল্যান্ডস সরকারের পৃষ্ঠপোষকতায় সংস্থাটি বাংলাদেশে তৃণমূলে উন্নতমানের বাজার প্রতিষ্ঠায় উদ্যোগী হয়েছে।

ভবিষ্যতের কৃষি হবে অনেক বেশি প্রযুক্তিনির্ভর, জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে কৃষিকে এগিয়ে নিতে গণমাধ্যমের ভূমিকা হবে শক্তিশালী, কাজেই চ্যানেল আইয়ের হৃদয়ে মাটি ও মানুষের মতো তথ্যচিত্র বিশ্বে প্রচার করতে চায় সলিডারিদাদ নেটওয়ার্ক।

নেদারল্যান্ডসের আদলে খুলনায় ভিলেজ সুপার মার্কেট সফল হলে বাংলাদেশের অন্য কৃষিপণ্য উৎপাদনবান্ধব জেলায় সুপার মার্কেট করবে সলিডারিদাদ নেটওয়ার্ক।


বিজ্ঞাপন

চ্যানেল আইভিলেজ সুপার মার্কেটসলিডারিদাদ নেটওয়ার্কসেমি লিড